কোহলির সামনে রেকর্ডের হাতছানি

|

ছবি: সংগৃহীত

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজে ব্যাট হাতে আরো একটি ব্যক্তিগত মাইলফলকের হাতছানি রয়েছে ভিরাট কোহলির সামনে। আর ১৫২ রান করলেই লাল বলের এই ফরম্যাটে চতুর্থ ভারতীয় ক্রিকেটার হিসেবে ৯ হাজার রানের ক্লাবে ঢুকবেন কিং কোহলি। একই সাথে টেস্টে সবচেয়ে বেশি সেঞ্চুরির নিরিখে আসন্ন ইংল্যান্ড সিরিজেই পেছনে ফেলতে পারেন কিংবদন্তি ডন ব্র্যাডম্যানকে।

ব্যাট হাতে মাঠে নামলেই হয়ে যায় রেকর্ড। এরইমধ্যে এটিকে অভ্যাসেই পরিণত করেছেন ভিরাট কোহলি। সবশেষ ওয়ানডে বিশ্বকাপে কিংবদন্তি শচীন টেন্ডুলকারের ৪৯ সেঞ্চুরিকে টপকে এখন ৫০ শতকের মালিক এই ব্যাটার। তবে এখনই থামতে চান না কিং কোহলি। ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে চতুর্থ ভারতীয় ব্যাটার হিসেবে ৯ হাজারি ক্লাবে ঢুকে যেতে পারেন তিনি। তেমনটা হলে টেস্ট ইতিহাসে ১৮ নম্বর ক্রিকেটার হিসেবে অনবদ্য এক মাইলফলক ছোঁবেন ভিরাট।

এখন পর্যন্ত বনেদি ফরম্যাটে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে ৯ হাজার রানের গন্ডি পেরুনো তিন ভারতীয় শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড় ও সুনীল গাভাস্কার। যেখানে শচীনের রান সংখ্যা ১৫ হাজার ৮২১, দ্রাবিড়ের ১৩ হাজার ২৬৫ আর গাভাস্কারের ১০ হাজার ১২২ রান। শচীন অবশ্য শুধু ভারত নয়, টেস্ট ক্রিকেটেরই সর্বোচ্চ রান সংগ্রাহক।

টেস্ট ফরম্যাটে এখন পর্যন্ত ১১৩ ম্যাচ খেলে ৪৯ দশমিক ২ গড়ে ভিরাটের রান ৮ হাজার ৮৪৮। যার মধ্যে রয়েছে ২৯টি সেঞ্চুরি ও ৩০টি হাফ সেঞ্চুরি। ভারতীয়দের মধ্যে এই ফরম্যাটে সবথেকে বেশি সেঞ্চুরি করার তালিকাতেও ৪ নম্বরে আছেন ভিরাট। ৯ হাজার রানের মাইলফলক থেকে আর মাত্র ১৫২ রান দূরে কিং কোহলি।

সেঞ্চুরির দিক থেকেও কিংবদন্তি ব্র্যাডম্যানের পাশে আছেন কোহলি। এ সংখ্যা ২৯ থেকে ৩০-এ নিয়ে যাওয়া খুবই সম্ভব এই ভারতীয়র জন্য। বর্তমানের ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি স্টিভেন স্মিথের, ৩২টি। আর ইংলিশ জো রুটের সেঞ্চুরি ৩০টি। কিউই কেন উইলিয়ামসন আছেন ভিরাটের সাথেই।

ইংলিশদের বিপক্ষে এরইমধ্যে ৫ সেঞ্চুরির মালিক ভিরাট। তাই ঘরের মাঠে এসব মাইলফলকই ছুঁয়ে ফেলবেন ভিরাট- এমন আশা রাখতেই পারেন ভক্তরা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply