চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধ বিশ্বকে ঝুঁকিপূর্ণ করে তুলছে

|

মার্কিন শুল্কনীতি এবং চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধ বিশ্বকে দরিদ্র ও ঝুঁকিপুর্ণ করে তুলছে। বিশ্ব অর্থনীতি নিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিল- আইএমএফের এক প্রতিবেদনে দেয়া হয়েছে এই সতর্কবার্তা।

চলতি বছর বিশ্বে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমবে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। ২০১৮ এবং ১৯ সালে ৩ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দেয়া হয়েছে। যদিও জুলাইয়ে প্রকাশিত প্রতিবেদনে এ হার ছিল ৩ দশমিক ৯ শতাংশ। এদিকে ইউরো অঞ্চলের প্রবৃদ্ধি খুব সামান্য বাড়বে এমন আভাস রয়েছে প্রতিবেদনে।

এছাড়া ভেনেজুয়েলা ও আর্জেন্টিনায় মন্দা অব্যাহত থাকবে বলেও জানিয়েছে আইএমএফ। কোনো চুক্তি ছাড়াই ব্রেক্সিট কার্যকর হলে ঝুঁকিতে পড়বে ব্রিটেনের অর্থনীতিও।

আইএমএফ ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্দে বলেন, বাণিজ্য যুদ্ধ অথবা বাণিজ্য শুল্ক আন্তর্জাতিক অর্থনীতির জন্য মোটেই সুখকর নয়। বরং বিশ্ব প্রবৃদ্ধিতে নেতিবাচক প্রভাব ফেলে তা। বিবাদমান দেশগুলোর প্রতি বাণিজ্য নীতি পুনরায় পর্যবেক্ষণের আহ্বান জানাচ্ছি। আশা করছি, আলোচনার মাধ্যমে বিশ্বের সার্বিক অর্থনীতির জন্য মঙ্গলজনক সিদ্ধান্ত গ্রহণ করবে তারা।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ও চীন পাল্টাপাল্টি শুল্ক আরোপ করে দুই দেশের বেশ কয়েকটি পণ্যের উপর। আইএমএফের প্রধান অর্থনীতিবিদ জানান, আবারও শুল্ক আরোপ করা হলে ব্যবসা-বাণিজ্যসহ সার্বিক অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে।









Leave a reply