বলিউডে #MeToo ঝড়: এবার অলোক নাথের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ নারী পরিচালকের

|

অভিনেতা অলোক নাথের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনলেন লেখিকা-প্রযোজক বিনতা নন্দা। দু’দশক আগে অলোক নাথ তাঁকে ধর্ষণ করেছিলেন বলে অভিযোগ বিনতার। নাম না নিয়েও ছত্রে ছত্রে তিনি ইঙ্গিত দেন অলোক নাথের দিকেই। লেখেন, “ফিল্ম ও টেলিভিশন ইন্ডাস্ট্রির সব থেকে সংস্কারি ব্যক্তিই এই ঘটনার সঙ্গে জড়িত।”

এ সংক্রান্ত একটি ফেসবুক পোস্ট করেন বিনতা। সেখানে তিনি লেখেন, “১৯ বছর ধরে এই সময়ের জন্য আমি অপেক্ষা করছিলাম।”

৯০-এর দশকের জনপ্রিয় টিভি শো ছিল ‘তারা’। লেখিকা-প্রযোজক ছিলেন বিনতা। তারা’র লিড অ্যাক্টর ছিলেন অলোক নাথ। ইন্ডাস্ট্রিতে তাকে সংস্কারি অভিনেতা বলে সবাই জানে। বিনতার অভিযোগ যে তারই দিকে তা বুঝতে অসুবিধা হয়নি কারোর। পরে ভারতীয় বার্তা সংস্থা IANS-কে বিনতা নিজে বলেন, “হ্যাঁ, ওই ব্যক্তি অলোক নাথই। আমি আশা করেছিলাম সংস্কারি বললেই কাজ হবে।”

ফেসবুক পোস্টে বিনতা লেখেন, “উনি একজন মদ্যপ, বেহায়া, জঘন্য মানুষ। আবার সেই দশকের টেলিভিশন স্টার। তাই বাজে ব্যবহার সত্ত্বেও বিশেষ কেউ তাঁকে চটাতে চাইতেন না।”

বিনতা আরও লেখেন, “সংস্কারি অভিনেতার হাতে ওই শোয়ের (তারা) লিড অ্যাকট্রেসও হেনস্থার শিকার হয়েছিলেন। কারণ, তার ওকে (পড়ুন অলোক) খুব একটা ভালো লাগত না।”

নিজের সঙ্গে হয়ে যাওয়া ঘটনাটি নিয়ে বিনতা লেখেন, “আমরা অলোকের বাড়িতে পার্টি করতে গেছিলাম। তখন রাত ২টা। আমি বাড়ি থেকে বেরিয়ে আসি। মদ পান করেছিলাম। নিজের বাড়ি যাওয়ার জন্য ফাঁকা রাস্তা ধরে হাঁটতে শুরু করি। এক ব্যক্তি নিজের গাড়ি চালিয়ে আসেন। গাড়িতে বসতে বলেন। এবং বলেন, বাড়ি পৌঁছে দেবেন। আমি বিশ্বাস করে তার গাড়িতে বসি। এরপর আমার খুব একটা কিছু মনে নেই। শুধু মনে আছে, আমাকে কেউ আরও মদ্যপান করিয়ে দেয়। পরের দিন দুপুরে যখন ঘুম থেকে উঠি তখন খুব ব্যথা করছিল। শুধু ধর্ষণ করা হয়নি, আমার বাড়িতেই বর্বরতার শিকার হতে হয়েছিল আমাকে। বিছানা ছেড়ে উঠতে পারছিলাম না। কয়েকজন বন্ধুকে জানিয়েছিলাম। ওরা বলল, বিষয়টা ভুলে যেতে।” এরপরেও অলোক নাথ তাকে একবার কুপ্রস্তাব দিয়েছিলেন বলে জানান বিনতা।

সবশেষে তিনি লেখেন, “নিজেকে পিছিয়ে রাখবেন না। এটা পরিবর্তনের সময়। তাই আপনার নীরবতা একটা বিবর্তনের ক্ষেত্রে বাধা দিতে পারে। বলে ফেলুন। চিৎকার করে বলুন।”

সম্প্রতি তনুশ্রী দত্ত নানা পাটেকরের বিরুদ্ধে হেনস্থার অভিযোগ করেন। তারপর থেকেই ট্রেন্ড হয় #MeToo । এরপর মুখ খোলেন কঙ্গনা রানাওয়াতও। সম্প্রতি পরিচালক বিকাশ বহালের বিরুদ্ধে অশালীন আচরণের অভিযোগ তোলেন তিনি।

বিকাশের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছেন ফ্যান্টম ফিল্ম প্রোডাকশনের এক মহিলা কর্মী। যৌন হেনস্থার অভিযোগ উঠেছে অভিনেতা-পরিচালক রজত কাপুরের বিরুদ্ধেও। তবে এক নয়, একসঙ্গে তিনজন মহিলা রজতের বিরুদ্ধে অভিযোগ এনেছেন।









Leave a reply