প্রধানমন্ত্রীর আমন্ত্রণে কাল ৬২ জন স্বতন্ত্র এমপি যাচ্ছেন গণভবনে

|

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে কাল গণভবনে যাচ্ছেন দ্বাদশ সংসদের ৬২ জন স্বতন্ত্র এমপি। দ্বাদশ সংসদে তাদের ভূমিকা কী হবে- তাও কালই নির্ধারিত হবে। জানা যাবে, তারা কী আওয়ামী লীগে যোগ দেবেন, নাকি স্বতন্ত্রই থাকবেন? কারণ আগের মতো আলাদা জোট গঠনের কথা বলছেন না তারা। কেননা এতে দল থেকে পদত্যাগসহ নানা বাধ্যবাধকতা দেখা দেবে। এই অবস্থায় প্রধানমন্ত্রীর নির্দেশনার দিকেই তাকিয়ে আছেন তারা।

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসবে ৩০ জানুয়ারি। এতে মাত্র ১১টি আসন নিয়ে বিরোধী দল হচ্ছে জাতীয় পার্টি- এটা অনেকটা নিশ্চিত। তাহলে কী করবেন স্বতন্ত্র ৬২ এমপি- যাদের ৫৯ জনই আওয়ামী লীগের। ভোটের পরপরই তারা জোট গঠনের কথা বলেছিলেন। সংসদে এখন কী ভূমিকা নেবেন তারা? এসব নির্ধারিত হবে রোববার ২৮ জানুয়ারি। সেদিন তাদের গণভবনে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফরিদপুর ৩ আসন থেকে স্বতন্ত্র হিসেবে জয়ী হওয়া একে আজাদ জানান, তারা আওয়ামী লীগের অংশ হয়েই থাকতে চান। তবে যাই হোক না কেনো- চূড়ান্ত সিদ্ধান্ত হবে সরকার প্রধানের নির্দেশনা অনুযায়ী।

স্বতন্ত্র এমপিরা কোনো রাজনৈতিক দলে যাবেন- আগামী ৩১ জানুয়ারির মধ্যে জানাতে হবে নির্বাচন কমিশনকে। এমনকী তারা নিজেরা কোনো জোট করতে চান কিনা সেটাও জানাতে হবে এই সময়ের মধ্যে। তার আগে প্রধানমন্ত্রীর সাথে এই বৈঠককে গুরুত্বপূর্ণ বলছেন সকলেই।

ক্ষমতাসীন দলের নেতৃত্বে থাকতে চাইলেও সংসদে জনগনের পক্ষে কথা বলতে পিছ পা হবেন না বলেও জানিয়েছেন কোনো কোনো এমপি।

এদিকে সংরক্ষিত নারী আসনের তফসিলের জন্য জাতীয় সংসদের চিঠির অপেক্ষায় রয়েছে নির্বাচন কমিশন। কিন্তু স্বতন্ত্রদের বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত না হওয়ায় চিঠির জবাব দিতে পারেনি সংসদ সচিবালয়।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply