জ্যেষ্ঠতা লঙ্ঘন করে আপিল বিভাগে ৩ বিচারপতির নিয়োগ: জয়নুল আবেদীন

|

জ্যেষ্ঠতা লঙ্ঘন করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নতুন তিন জন বিচারপতিকে নিয়োগ দেয়া হয়েছে বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন। বলেছেন, সুপ্রিম কোর্টের শৃঙ্খলা ভঙ্গ ও নিয়ম-নীতি না মেনেই এ নিয়োগ দেয়া হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন জয়নুল আবেদীন।

জয়নুল আবেদীন আরও বলেন, অনতিবিলম্বে বিচারপতি নিয়োগ ও পদোন্নতির একটি নীতিমালা তৈরি করতে হবে। ভবিষ্যতে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে রাজনৈতিকভাবে কাউকে যেন আর নিয়োগ দেয়া না হয় সে বিষয়ে নজর রাখারও আহ্বান জানান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি।

এর আগে সংবাদ সম্মেলনকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে।

আইনজীবী সমিতির নেতারা বার হলে সংবাদ সম্মেলনের জন্য হাজির হওয়ার পর আওয়ামীপন্থী আইনজীবীরা বাধা দেন। এতে উভয়পক্ষের মধ্যে হাতাহাতি শুরু হয়।

আজ সকালে শপথ নেন গতকাল আপিল বিভাগে নতুন নিয়োগ পাওয়া তিন বিচারপতি। তারা হলেন বিচারপতি জিনাত আরা, বিচারপতি আবু বকর সিদ্দিকী ও বিচারপতি মো. নূরুজ্জামান।

সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে নতুন নিয়োগ পাওয়া বিচারপতিদের শপথ পাঠ করান প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এ সময় সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন। গতকাল ওই তিন বিচারপতিকে নিয়োগ দেন রাষ্ট্রপতি। পরে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়।









Leave a reply