মায়ামির বাজারমূল্য বিলিয়ন ডলার ছাড়িয়েছে, একবছরে দাম বেড়েছে ৭৪ শতাংশ

|

লিওনেল মেসি মানেই ব্রান্ড। ফুটবল বিশ্বের এই তারকাকে ব্রান্ড অ্যাম্বাসেডর হিসেবে পাওয়া যেকোনো প্রতিষ্ঠানের জন্য বড় প্রাপ্তি। তার জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে যেকোনো প্রতিষ্ঠানই চাইবে নিজেদের আয় বাড়িয়ে নিতে। সেই তালিকায় দারুণ লাভবান তার ক্লাব ইন্টার মায়ামি। মেজর লিগ সকারে সবচেয়ে দামি ক্লাবের তালিকায় ৩ নম্বরে উঠে এসেছে মেসির ক্লাব মায়ামি।

মেসি যোগ দেয়ার আগে এমএলএসের ২৯টি ক্লাবের মধ্যে বাজারমূল্যে ১০ নম্বরে ছিল ইন্টার মায়ামি। এক বছরের কম সময়ে মেসির বদান্যতায় সেই ক্লাব এগিয়েছে ৭ ধাপ। ফ্লোরিডা অঙ্গরাজ্যের ক্লাবটির বাজারমূল্য ছাড়িয়েছে বিলিয়ন ডলার। আর গত এক বছরে দাম বেড়েছে ৭৪ শতাংশ। বর্তমানে মায়ামি ক্লাবের বাজারমূল্য ১০২ কোটি ডলার।

গত বছরের জুলাইয়ে ফ্রি এজেন্ট হিসেবে মায়ামিতে যোগ দেন মেসি। তার ছোয়ায় মায়ামির খেলায় যেমন বৈপ্লবিক উন্নতি হয়েছে, তেমনি যুক্তরাষ্ট্রের ফুটবলও আমূল বদলে গেছে। মাঠের বাইরের পরিস্থিতি আরও বর্ণিল। পুরো মার্কিন মুলুকে ‘মেসি ম্যানিয়া’ চলছে।

মেসি আসার আগে মায়ামির কোনো শিরোপাও ছিল না। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়কের ছোঁয়ায় লিগস কাপ জিতে সে আক্ষেপ ঘুচিয়েছে ক্লাব। দলকে ইউএস ওপেন কাপের ফাইনালেও তুলেছিলেন মেসি। কিন্তু চোটের কারণে ফাইনালে খেলতে পারেননি। তাকে ছাড়া শিরোপাও জেতা হয়নি ক্লাবটির।

১১৫ কোটি ডলার বাজারমূল্যের লস অ্যাঞ্জেলেস এফসি আছে সবার শীর্ষে। ১০ কোটি ডলার কমে ১০৫ কোটি ডলার বাজারমূল্য নিয়ে দ্বিতীয় স্থানে আটলান্টা ইউনাইটেড। ১০০ কোটি ডলার বাজারমূল্য নিয়ে তালিকার চারে আছে লস অ্যাঞ্জেলেস গ্যালাক্সি। পঞ্চম স্থানে নিউইয়র্ক সিটি এফসি।

দুই মার্কিন ধনকুবের হোর্হে মাস ও হোসে মাস এবং ইংল্যান্ডের সাবেক ফুটবলার ডেভিড বেকহাম মিলে ২০১৮ সালে ইন্টার মায়ামির হাল ধরেন। আগামী সোমবার (২৯ জানুয়ারি) ক্লাবটি তাদের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করবে। মেসির কল্যাণে এমন সুখবর পেয়ে আনন্দিত ক্লাবের মালিক ও ভক্ত সমর্থকরা।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply