বৈশ্বিক সমর্থন হারিয়ে ফেলায় ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে চাচ্ছে যুক্তরাজ্য: রাষ্ট্রদূত

|

বৈশ্বিক সমর্থন হারিয়ে ফেলার কারণেই এখন ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে চাচ্ছে যুক্তরাজ্য, এমন মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসেফ রামাদান। তিনি বলেছেন, পশ্চিমা সমর্থনে ইসরায়েল ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট চাইলে সহজেই সংকটের সমাধান হবে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ডিক্যাব টকে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, যুক্তরাজ্যের জন্যই ফিলিস্তিনের এই অবস্থা। তাদের শুভবুদ্ধির জন্য সাধুবাদ জানাচ্ছি। শুনছি, যুক্তরাষ্ট্রও তা ভাবছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রভাবে গণহত্যার খবর সবাই জানে এখন।

ইউসেফ রামাদান বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন উদ্যোগ নিলে কয়েক বছরের মধ্যেই স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভব। জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর তার ওয়াদা পূরণ করেননি। সেটা করলে ৭ অক্টোবর তৈরিই হতো না। আর প্রভাবশালী মুসলিম রাষ্ট্রগুলোর নিষ্ক্রিয়তাও সংকট বাড়িয়েছে।

ইসরায়েলিদের বাধায় নিজ দেশে ফিরতে না পারার গল্প তুলে ধরে ফিলিস্তিন রাষ্ট্রদূত বলেন, স্বাধীন ফিলিস্তিনে যেতে না পারলে বাংলাদেশেই থেকে যাবেন তিনি। ফিলিস্তিনের মুক্তিকামী জনগণের জন্য বাংলাদেশের মানুষের ভালবাসায় কৃতজ্ঞতা জানান দেশটির কূটনীতিক।

এর আগে, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছিলেন, ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়া হলে তা ইসরায়েলের সঙ্গে সংকটের সমাধানের জন্য সহায়ক হবে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply