গ্রাফিক নভেলের রেনেসাঁ চলছে, বাংলাদেশেও লেগেছে বাতাস: আহসান হাবীব

|

চলছে অমর একুশে বইমেলা। আজ মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) চলছে বইমেলার ষষ্ঠ দিন। বসন্তের আগমনীধ্বনির সুর ভেসে আসছে সবখান থেকে। নতুন বই প্রকাশের ধারা বজায় রেখে মেলা চলছে তার নিজস্ব ঢংয়ে। আজ মেলা প্রাঙ্গণে দেখা পাওয়া গেছে কার্টুনিস্ট আহসান হাবীবের। জনপ্রিয় মাসিক রম্য পত্রিকা ‘উন্মাদ’-এর বর্তমান প্রধান সম্পাদক তিনি। তার সঙ্গে কথা বলেছেন ফারহানা ন্যান্সি

যমুনা অনলাইন: আপনাকে স্বাগত জানাই যমুনা অনলাইনের বইমেলা আয়োজনে।

আহসান হাবীব: অনেক ধন্যবাদ।

যমুনা অনলাইন: আমরা ছোটবেলায় কার্টুন বা কমিকস লুকিয়ে পড়তাম। কার্টুন যে একটি বিনোদন মাধ্যম, এর মাধ্যমে বাংলাদেশ কতোটুকু এগিয়েছে?

আহসান হাবীব: লুকিয়ে পড়তেন কেন?

যমুনা অনলাইন: অভিভাবকদের তখনকার দৃষ্টিভঙ্গি ছিল, এতে হয়তো টেক্সটবুকের পড়াশোনায় ক্ষতি হবে। এখন এই চিত্র কতোটা পাল্টেছে?

আহসান হাবীব: আমরাও ছোটবেলা প্রচুর কমিকস পড়েছি। ফ্যান্টম পড়েছি, নারায়ণ দেবনাথের নন্টে-ফন্টে পড়েছি। আমরা কিন্তু অনেক পরে শুরু করেছি। উন্মাদের বয়স যদি ধরি, ৪৬ বছর হবে। এতো বছর ধরে আমরা যা আঁকছি, সব কমিকস ফরম্যাটের স্টোরি। একটা সময়ে বাংলা একাডেমিতে কমিকসের প্রবেশাধিকার ছিল না। কমিকসকে তখন বই হিসেবে কাউন্ট করা হতো না। এখন কিন্তু কাউন্ট করা হয়। মেলায় ঢোকার একটা সুবিধে হয়েছে এতে। যেহেতু বঙ্গবন্ধুকে নিয়ে আমাদের একটা কমিকস (গ্রাফিক নভেল) বের হয়েছে, তাই বইমেলায় ঢুকতে আমাদের আর কোনো সমস্যা নেই।

এখন আমরা সাকসেসফুল। আমাদের ‘ঢাকা কমিকস’ নামে একটি প্রতিষ্ঠান আছে। তন্ময়ের ‘কার্টুন পিপল’ আছে। ‘উন্মাদ’ তো আছেই। পাশাপাশি অনেকেই এখন কমিকস বের করছে।

যমুনা অনলাইন: সেক্ষেত্রে প্রচারণা আরও বাড়ানো উচিত বলে মনে করেন কিনা? প্রচারণার দিক থেকে কোনোরকম ঘাটতি রয়েছে বলে আপনার মনে হয় কিনা?

আহসান হাবীব: আমরা মনে করি না। আমাদের পাঠক আগ্রহভরে কিনছে কমিকস। আমরা কমিকসে থেমে নেই, আমরা এখন গ্রাফিক নভেল করছি। একটা কার্টুনিস্ট কী করে? প্রথমে সে কার্টুন আঁকে, কার্টুনস্ট্রিপ আঁকে, কমিকস আঁকে। এরপর গ্রাফিক নভেল আঁকে। সে চাইলে এনিমেটরও হতে পারে। এই ধারাবাহিকতা, এই জার্নি কিন্তু অনেক দীর্ঘ। সবগুলো জায়গাতেই স্বাক্ষর রাখছে আমাদের ছেলে-মেয়েরা।

যমুনা অনলাইন: শিশু-কিশোরদের বিনোদনের মাধ্যম কমে যাচ্ছে, বলা হয়। তারা গ্যাজেট নির্ভর হয়ে উঠছে। বই পড়ার প্রবণতা কমে যাচ্ছে। এক্ষেত্রে কমিকসের মাধ্যমে সেই ঘাটতি পূরণ করা যায় কিনা?

আহসান হাবীব: আসলে গ্রাফিক নভেল কেন এসেছে? আমরা তো কমিকসে অভ্যস্ত। তাহলে কী দরকার ছিল গ্রাফিক নভেলের? এটা আসলে আপগ্রেড ভার্সন। সবাই (কমিকস ব্যবসায়ী) একসময়ে খেয়াল করলো, এই জেনারেশন গ্যাজেটে অভ্যস্ত। কমিকস তো দূরের কথা, তারা বইই পড়ছে না। তো কী করা হলো? যে বইগুলো অনেক গুরুত্বপূর্ণ, সেসব বইয়ের কমিকস ফরম্যাট নিয়ে আসলো। যেমন ‘স্যাপিয়েন্স’ নামে ভারি ও গুরুত্বপূর্ণ বই আছে। সেটার কমিকস বের হয়েছে। ‘গেম অব থ্রোনস’-এর গ্রাফিক নভেল বের হয়েছে। মানে বাচ্চা বা কিশোরদের যেন ভারি ভারি বই পড়ার আগ্রহ তৈরি হয়, এই উদ্দেশ্যেই মূলত গ্রাফিক নভেল এসেছে। সারা বিশ্বে এখন গ্রাফিক নভেলের রেনেসাঁ যুগ চলছে। বাংলাদেশেও সেটার বাতাস অনেক আগে থেকেই লেগেছে। এখন জোরেশোরে শুরু হয়েছে আর কি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply