টাঙ্গাইল শাড়ি: স্বীকৃতি মিললো জিআই পণ্যের

|

টাঙ্গাইল শাড়িকে ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেড মার্কস অধিদফতর। বুধবার (৭ ফেব্রুয়ারি) এ স্বীকৃতি দেয়া হয়। আজ বৃহস্পতিবার এ বিষয়ে প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে।

এর আগে, জিআই পণ্য হিসেবে টাঙ্গাইল শাড়ির স্বীকৃতি পেতে গত মঙ্গলবার মন্ত্রণালয়ে ইমেইলের মাধ্যমে আবেদন করেছিল টাঙ্গাইল জেলা প্রশাসন।

সম্প্রতি, ভারত টাঙ্গাইল শাড়িকে তাদের জিআই হিসেবে স্বীকৃতি দিয়েছে। এর জেরে বাংলাদেশে সামাজিক যোগাযোগমাধ্যমে তোলপাড় শুরু হয়। মানবন্ধনও করা হয়। বিষয়টি শিল্প মন্ত্রণালয়ের নজরে এলে তড়িঘড়ি করে পণ্যটিকে জিআই হিসেবে স্বীকৃতির উদ্যোগ নেয়া হয়।

উল্লেখ্য, বৈশ্বিক অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে জিআই পণ্য। তাই কোনো একটি পণ্যকে এর তালিকাভুক্ত করতে মুখিয়ে থাকে দেশগুলো। কিন্তু জটিলতা বাঁধে যখন একই পণ্যকে একাধিক দেশ নিজেদের বলে দাবি করে। টাঙ্গাইল শাড়ি নিয়ে এমনটাই ঘটেছে।

এ অবস্থায় শিল্প মন্ত্রণালয় বলছে, বিশ্ব মেধাসম্পদ সংস্থার মাধ্যমে সমস্যাটি সমাধানের উদ্যোগ নেয়া হবে। সেখানে যাওয়ার আগে নিজেদেরকে পণ্যটিকে জিআই হিসেবে ঘোষণা করতে হয়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply