সরকার গঠনে কোন পথে হাঁটবে ইমরান সমর্থিত প্রার্থীরা?

|

বিপুল ব্যবধানে এগিয়ে গেলেও পিটিআই সমর্থিত বিজয়ীরা কি সরকার গঠন করতে পারবে? পাকিস্তানের নির্বাচনের পর এটিই হয়ে উঠেছে সবচেয়ে বড় প্রশ্ন। ভোটের দু’দিন পরেও নতুন সরকার গঠন নিয়ে রয়ে গেছে ধোঁয়াশা। জোট সরকার গঠন করবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে ইমরান খানের অবর্তমানে দলের হাল ধরা দলটির চেয়ারপারসন ব্যারিস্টার গহর আলি।

ভোটের আগে, পাকিস্তানে একের পর এক মামলা আর সাজায় বিপর্যস্ত ইমরান খানের দল পিটিআই’র নেতাকর্মীরা। বাতিল করা হয় দলের নিবন্ধন। কারাবন্দি দলীয় প্রধানও। তাই প্রতীক ছাড়াই স্বতন্ত্র হিসেবে ভোটযুদ্ধে লড়েন দলটির বিপুল সংখ্যক নেতা।

সামরিক বাহিনীর বিরোধীতা, আদালতের নিষেধাজ্ঞা কোনো কিছুই যেনো দমিয়ে রাখতে পারলো না পিটিআইকে। নানাভাবে দলটিকে কোণঠাসা করা হলেও, ব্যালটে বিপ্লব ঘটিয়েছে সাধারণ পাকিস্তানিরা।

আরও পড়ুন: ২৪১ আসনের ফলাফল প্রকাশিত: ধরাছোঁয়ার বাইরে ইমরান সমর্থিত প্রার্থীরা

নিজ দলের প্রার্থীদের জয়জয়কারের খবরে আত্মবিশ্বাসী ইমরান খান বলেন, জনগণের চাওয়াকে দমিয়ে রাখতে সব পদক্ষেপই নেয়া হয়েছে। তারপরও বিপুল অংশগ্রহণের মধ্য দিয়ে জনগণ তাদের রায় জানিয়ে দিয়েছেন। যেটা সময়ের দাবি সেটাকে কোনো শক্তিই দমিয়ে রাখতে পারবে না।

এদিকে, নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগ বা বিলাওয়াল ভুট্টো জারদারির দল-পিপিপি’র সাথে জোট গড়বে না বলে সাফ জানিয়ে দিয়েছে পিটিআই। এখন প্রশ্ন হচ্ছে- পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা কি একক সরকার গঠন করতে পারবে? বিষয়টি কঠিন হলেও আশাবাদী দলের চেয়ারপারসন গহর আলী খান।

তিনি বলেন, পিএমএল–এন ও পিপিপির সঙ্গে আমরা যোগাযোগ রাখছি না। কেন্দ্র এবং পাঞ্জাবের প্রাদেশিক পরিষদে সরকার গঠন করবে পিটিআই।

তবে বিশ্লেষকরা বলছেন, পিটিআই সরকার গঠন করলেও সেটি হবে দুর্বল সরকার। যে কোনো মুহূর্তে নানা শঙ্কা-প্রলোভনে পক্ষ ত্যাগ করতে পারেন এমপিরা। দল না থাকায়- পার্লামেন্টে সংরক্ষিত আসনের কোটা সুবিধাও মিলবে না। তারচেয়েও বড় বিবেচ্য পাকিস্তান সেনাবাহিনী। কারণ অভিযোগ আছে তাদের কলকাঠিতেই পতন হয়েছে ইমরান সরকারের। এবার কি তারা সেই ইমরান সমর্থকদের সরকার গঠন করতে দেবে পাক সেনারা? সে প্রশ্ন রয়েই যায়।

তবে বেশির ভাগ রাজনীতিবিদদের ধারণা-সেনাবাহিনীর সুনজর থাকায় সব জল্পনা কল্পনা ছাপিয়ে শেষ পর্যন্ত নওয়াজ শরীফের দল পিএমএল-এনই গঠন করবে সরকার। ভোটের প্রচারণায় বিরোধিতা করলেও কোয়ালিশনে রাজী হবে বিলাওয়াল ভুট্টোর পিপলস পার্টি।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply