সারাদেশে অবৈধ হাসপাতাল-ক্লিনিকের সংখ্যা হাইকোর্টকে জানালো স্বাস্থ্য অধিদফতর

|

সারাদেশে অবৈধ হাসপাতাল, ক্লিনিক, ব্লাড ব্যাংক ও ডায়াগনস্টিক সেন্টারের সংখ্যা এক হাজার ২৭টি। এছাড়া নিবন্ধিত হাসপাতাল রয়েছে ১৫ হাজার ২৩৩টি। রোববার (১১ ফেব্রুয়ারি) হাইকোর্টে এই প্রতিবেদন জমা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বিচারপতি মোস্তফা জামান ও বিচারপতি আতাবুল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ প্রতিবেদন জমা দেয়া হয়। আদালতকে জানানো হয়েছে, অনিবন্ধিত প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে এক মাসের মধ্যে ব্যবস্থা নিতে বিভাগীয় পরিচালককে চিঠি দিয়েছে অধিদফতর।

এর আগে, রাজধানীর বাড্ডার সাঁতারকুলের ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে খৎনার পর পাঁচ বছর বয়সী শিশু আয়ানের মৃত্যুর কারণ অনুসন্ধান করে সাত দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতে স্বাস্থ্য অধিদফতরকে নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে সারাদেশে লাইসেন্স ও অনুমোদনহীন কতগুলো হাসপাতাল রয়েছে, তার তালিকা এক মাসের মধ্যে আদালতে দাখিল করতে অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দেয়া হয়।

আদালত প্রতিবেদন পাওয়ার পর, শিশু আয়ানের মৃতুর ঘটনায় করা রিটের আদেশ দেয়ার তারিখ নির্ধারণ করে আগামী সপ্তাহে।

গত ২৮শে জানুয়ারি আয়ানের মৃত্যু ঘটনা তদন্ত প্রতিবেদন হাইকোর্টে জমা দেয় স্বাস্থ্য অধিদফতর। তবে আদালত সে তদন্ত প্রতিবেদনকে লোক দেখানো বলে মন্তব্য করেন। এছাড়া শিশু আয়ানের প্রতি চিকিৎসকদের অবহেলা ছিল বলে উল্লেখ করেন আদালত।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply