কামাল হোসাইনের প্রথম কাব্যগ্রন্থ ‘তুমিও সুখের মতো’

|

কামাল হোসাইন পেশায় সাংবাদিক হলেও আপাদমস্তক একজন কবি। শৈশব থেকেই লেখালেখিতে মগ্ন তিনি। তার তূণ থেকে কবিতা ফুল হয়ে ফুটে। বাংলার আলপথে হাঁটতে হাঁটতে ডুব দেন কবিতা সায়রে। সুখ অধরা জেনেও তার প্রতি টান অসীম। তবে সবটুকু আকাশ জুড়ে দুঃখের চাষ করেন তিনি। আকাশের মেঘমালা যেন তারই দুঃখের ফসল।

প্রেম আর দ্রোহই তার কবিতার মূল পটভূমি। মগড়ার শিথান দিয়ে জ্যোৎস্না দেখতে দেখতে হয়ে উঠেন মরমী পাখি। লেখেন জীবন ফুরিয়ে যাওয়ার পঙক্তিমালা। তবে সংবাদ সংগ্রহ ও তৈরির পর কবিতা লেখা এক ধরনের চ্যালেঞ্জ। কিন্তু কিছু মানুষ আছেন, যারা বরাবরই সেই চ্যালেঞ্জ নিতে পছন্দ করেন। তাদেরই একজন কবি সাংবাদিক কামাল হোসাইন।

কবিতার পথে দীর্ঘসময় হাঁটাহাঁটির পর অবশেষে অমর একুশে গ্রন্থ মেলায় আটান্নটি কবিতা নিয়ে প্রকাশিত হতে যাচ্ছে তার প্রথম কাব্যগ্রন্থ ‘তুমিও সুখের মতো’। চৌষট্টি পৃষ্ঠার গ্রন্থটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। বইটির মুখবন্ধ লিখেছেন দেশের অন্যতম প্রধান কবি নির্মলেন্দু গুণ। বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২৮০ টাকা। পাওয়া যাবে মেলায়, ‘বেহুলাবাংলা’ প্রকাশনীর ২২৪-২২৫ নম্বর স্টলে।

প্রথম কাব্যগ্রন্থ প্রকাশের অনুভূতি জানাতে গিয়ে কবি কামাল হোসাইন বলেন, নব্বই দশকের শুরু থেকে কবিতা লিখি। জীবনের শূন্যতা সপ্তাকাশের মতো লাগে। প্রথম বই অনেকটা প্রথম সন্তানের মতো। তবে একে যতোটুকু যত্ন করা দরকার, তা আমি করতে পারিনি। নিজের প্রতিই কোনো যত্ন নেই আমার। কাজের সূত্র ধরে অসংখ্য মানুষের কষ্ট খুঁজে বেড়াই।

তিনি আরও বলেন, মানুষের কষ্টের বাতাসে নিজেকে বাঁচিয়ে রাখি আজকাল। অন্যের কষ্টের সঙ্গে নিজেরটা তুলনা করে দেখি আসলে আমার কষ্টও নেই। এই না থাকা থেকেই ভাবি, একটা কিছু অন্তত থাক। হারিয়ে যাওয়ার পৃথিবীতে মানুষ স্মৃতিচিহ্ন রেখে যেতে ভুলে যায়। তাই শুভানুধ্যায়ীদের পরামর্শে নিজের এলোমেলো লেখাগুলোকে মলাটবন্দি করার সাহস পাই।

কবি বলেন, যেহেতু আমি খুব সাধারণ, তাই আমার লেখা অসাধারণ হবে, এমন চিন্তা কখনও করিনি। আমার মতো যারা মনের জমিনে দুঃখ চাষ করেন, তাদের হয়তো লেখাগুলো ভাল লাগতে পারে। সমাজ পরিবর্তনে লেখালেখির চর্চা থাক অনন্তকাল। কবিতাই হোক সমাজ বদলের হাতিয়ার।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply