পৃথিবীর সবচেয়ে কঠিন কাজ কি জানেন?

|

মাটি কাটা, চাষাবাদ, পশুপালন কত কাজই তো আছে পৃথিবীতে। তবে সবচেয়ে কঠিন কাজ কোনটি, জানেন কি? ধারণা করা হয়, পোল্যান্ডের সাইবেরিয়ায় প্রচণ্ড ঠান্ডায় বরফ কেটে জাহাজ মেরামতের কাজ পৃথিবীর সবচেয়ে কঠিন কাজ। তবে সাইবেরিয়ার বাসিন্দাদের কাছে ব্যাপক পরিশ্রম আর অস্বস্তিকর এই কাজ কঠিন নয় খুব একটা। বরং প্রথা মেনে ভালোবাসার সাথেই প্রতি বছর করে থাকেন এই কাজ।

ইউরোপের দেশ পোল্যান্ডের গ্রাম ‘সারবিয়া’। প্রচণ্ড ঠান্ডায় মাইলের পর মাইল এলাকা ঢাকা পড়েছে বরফে।

হিম শীতল ঠান্ডায় গ্রামের শিপইয়ার্ডগুলোয় চলছে জাহাজ সারানোর কাজ। সূক্ষ হাতে জাহাজের গা থেকে সরানো হচ্ছে বরফের পরত। মাইনাস ৫০ ডিগ্রি তাপমাত্রায় বরফ কাটার এই যজ্ঞকে বলা হয় পৃথিবীর কঠিনতম কাজ; স্থানীয়ভাবে যা পরিচিত ভিমোরোজকা নামে।

দুর্বলদের জন্য নয় এই কাজ, দরকার হয় নিখুঁত দক্ষতার। কারণ প্রচণ্ড ঠান্ডায় মাঝে মাঝেই বিকল হয়ে যায় বরফ কাটার সরঞ্জাম। তাই বরফ কাটতে গিয়ে জাহাজের বডিতে যেন আঘাত না লাগে নজর রাখতে হয় সেদিকেও।

এ ব্যাপারে এক জাহাজ মেরামতকারী বলেন, বেশিরভাগ দিনই তাপমাত্র মাইনাস ৪০ ডিগ্রি বা তারও নিচে থাকে। মাঝেমাঝে গ্যাসোলিন চেইনসগুলোও জমে যায়।

তিনি আরও বলেন, সর্বনিম্ন মাইনাস ৬৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কাজ করেছি। সেবছর প্রচণ্ড ঠান্ডায় হাটুতে ইঞ্জুরি হয়ে গেছিল।

তবে সাইবেরিয়ানরা ভালোবাসেন ভিমোরোজকা নামে পরিচিতি বরফ কাটার এমন কর্মকাণ্ড। আর প্রথাগতভাবে করে আসা এই কঠোর পরিশ্রমকে তেমন কোন শক্ত কাজই মনে হয় না তাদের।

বছরের বেশিরভাগ সময় বরফে ঢাকা পড়ে থাকে জাহাজগুলো। নির্দিষ্ট মৌসুমে যেন চলাচল উপযোগী থাকে সেটি নিশ্চিতেই বছরের এই সময়টাতে চলে পরিষ্কার-পরিচ্ছন্নতা আর মেরামত।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply