নির্বাচকেরা কী বুঝে দল বানায়, আমি বুঝি না: সালাউদ্দিন

|

ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি দল নির্বাচনের প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ মোহাম্মদ সালাউদ্দিন। মিডল অর্ডারে কুমিল্লার হয়ে দারুণ খেলা জাকের আলী অনিক সুযোগ না পাওয়া, পজিশন অনুযায়ী খেলোয়াড় বাছাই না করাতেই মূলত প্রশ্ন তুলেছেন দেশসেরা এই কোচ।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) রাতে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আসেন সালাউদ্দিন। এ দিন তাওহিদ হৃদয়ের অপরাজিত ৯১ রানের ইনিংসের ওপর ভর করে খুলনা টাইগার্সকে ৭ উইকেটে হারিয়েছে তার দল।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) রাতে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই দল গড়া নিয়ে প্রশ্ন উঠেছে জাতীয় দলের নির্বাচকেদের বিবেচনা নিয়ে। কোন বিবেচনায় দল তৈরি করা হয়েছে তা বোধগম্য নয় কুমিল্লা ভিক্টোরিয়ানসের কোচ মোহাম্মদ সালাউদ্দিনের।

সালাউদ্দিন বলেন, আমরা যদি বুঝতাম (দল নির্বাচনের প্রক্রিয়া) তাহলে আরও ভালো জায়গায় থাকতাম। আমি গতকাল বাংলাদেশ টিম দেখলাম। আপনি ৫টা ওপেনার রাখছেন, মিডল অর্ডারে ২টা ব্যাটার মনে হয়। একটা সুবিধা আছে হয়তো, সবসময় বাংলাদেশ ওপেনিংই করবে, ১৬-১৭ ওভার পর্যন্ত ওপেন করবে, এটা একটা সুবিধা হতে পারে। তবে রাইট জায়গায় রাইট প্লেয়ার পিক করাটা খুব জরুরি।

সালাউদ্দিন আরও বলেন, তারা (দল নির্বাচন যারা করেন) কী বুঝে দল বানায়, আমি বুঝি না আসলে। আপনি যেটা বলেছেন, সেটাই হতে পারে, হয়তো রান দেখে… ওপরের দিকে অনেক রান করেছে, দলে নিয়ে নিয়েছি। একটা ছেলে যে ৫ নম্বরে ব্যাট করছে, সে ৫০ করবে না, সে ২০ করবে.. হয়তো ৫ বলে ২০ করবে, দল জিতবে বা হারবে… ওভাবে দল গড়লে অনেক ভালো হবে।

শ্রীলঙ্কা সিরিজ দিয়ে প্রথমবারের মতো জাতীয় দলে সুযোগ হয়েছে আলিস আল ইসলামের। আলিস খেলছেন সালাউদ্দিনের দল কুমিল্লার হয়েই। তাকে এত দ্রুত সুযোগ করে দেয়াও সঠিক সিদ্ধান্ত মনে হয়নি সালাউদ্দিনের। দেশসেরা এই কোচ বলেন, হয়তো একটা মিস্ট্রি বোলার খুঁজছে। কিন্তু আরেকটু সময় নিয়ে ডাকলে ভালো হতো। ছেলেটাকে আরেকটু ম্যাচ খেলিয়ে…সে হয়তো না-ও খেলতে পারে। পরিকল্পনায় আছে হয়তো, তাই রেখেছে। তবে আরেকটু প্রমাণ করে এলে ভালো হতো।

সালাউদ্দিন প্রশংসা করেছেন তাওহিদ হৃদয়েরও। গত বিপিএলে হৃদয়ের ব্যাট থেকে আসে টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ ৪০৩ রান। সিলেট স্ট্রাইকার্সের হয়ে ১৩ ম্যাচের ১২ ইনিংসে ব্যাট করেন ১৪০ স্ট্রাইক রেটে। এবারের বিপিএলে হৃদয় খেলছেন কুমিল্লার হয়ে। এখন পর্যন্ত ৯ ম্যাচ খেলা হৃদয়ের রান ৩৪১, স্ট্রাইক রেট ১৬০। গতকাল খুলনা টাইগার্সের বিপক্ষে অপরাজিত ৯১ রানের ইনিংস খেলে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় মোহাম্মদ নাঈম শেখকে ছাড়িয়ে গেছেন হৃদয়।

সালাউদ্দিনই বলেন, আমার মনে হয় আমাদের বিনিয়োগটা ভালো ছিল। আমরা ঠিক খেলোয়াড়কে নিয়েছি। দু’টি ম্যাচ একাই জিতিয়েছে। সে যেভাবে খেলে, স্ট্রাইক রেট বলেন আর যেটাই বলেন, তা দিয়ে দলটাকে এগিয়ে নিয়ে আসে। আমাদের বিনিয়োগটা খুব ভালো হয়েছে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply