বছরে কোটি, প্রতি মাসে প্রায় ৯ লাখ টাকা বেতন পাবেন শান্ত

|

ছবি: সংগৃহীত

কয়েক দিন আগেই যাকে ট্রল করা হতো লর্ড নামে, সেই নাজমুল হোসেন শান্তই এ-বছর কোটি টাকার উপরে বেতন পাবেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে। তিন ফরম্যাটে ‘এ প্লাস’ ক্যাটাগরি ও অধিনায়কত্ব মিলিয়ে তার প্রতি মাসে বেতন প্রায় ৯ লাখ টাকা। তবে। বেতন কমেছে সাকিব আল হাসানের। প্রায় ৮ লাখ টাকা বেতন পাবেন বিশ্বসেরা অলরাউন্ডার।

ওয়ানডে-টেস্ট আর টি২০ তিন ফরম্যাটে মোট ২১ ক্রিকেটার এ বছর পাবেন বেতন। ৫ ক্যাটাগরিতে বেতন দেয় বিসিবি। এ প্লাস -এ -বি -সি- ডি। তিন ফরম্যাটেই আছেন এমন ক্রিকেটার সংখ্যা ৫ জন। এদের মধ্যে নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসান এ প্লাস ক্যাটাগরিতে।

তবে সব ফরম্যাটে আছেন বলেই তিন ফরম্যাট থেকেই শতভাগ বেতন পাবেন; তা কিন্তু নয়। নিয়মটা হচ্ছে প্রথম ক্যাটাগরি থেকে শতভাগ। দ্বিতীয় ক্যাটাগরি থেকে ৫০ আর তৃতীয় ক্যাটাগরি থেকে ৪০% ।

এই যেমন নাজমুল শান্ত। জাতীয় দলের নতুন অধিনায়ক এ প্লাস ক্যাটাগরিতে আছেন তিন ফরম্যাটেই। তবে টেস্টের শতভাগ মানে এই ক্যাটাগরিত থেকে সাড়ে ৪ লাখ টাকা। এরপর ওয়ানডের অর্ধেক মানে ২ লাখ। আর টি-টোয়েন্টি থেকে ১ লাখ ৪০ হাজার। এছাড়া
৩ ফরম্যাটে অধিনায়ক বলে প্রতি ফরম্যাটে ৪০ হাজার করে মোটে ১ লাখ ২০ হাজার টাকা অতিরিক্ত বেতন পাবেন তিনি। সবমিলিয়ে শান্তর মাসিক বেতন ৯ লাখ ১০ হাজার টাকা। বছরে যা দাঁড়ায় প্রায় ১ কোট ১০ লাখে।

অধিনায়কত্ব না করায় বেতন কমেছে সাকিব আল হাসানের। তারপরও তার মাসিক বেতন প্রায় ৮ লাখ টাকা। আর মুশফিক-লিটন-তাসকিনরা প্রায় ৬ লাখ টাকা করে। আর শুধু মাত্র ওয়ানডের চুক্তিতে থাকা মাহমুদউল্লাহ পাবেন ৪ লাখ টাকা। আর সবশেষ শেখ মেহেদি আর তানজিম সাকিব বেতন ১ লাখ। আর চুক্তিতে না থেকেও ইনজুরড এবাদত হোসেনের জন্য বিসিবির প্রনোদনা থাকছে ১ লাখ ৭৫ হাজার টাকা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply