জামিনে মুক্ত সংস্কৃতিকর্মী শামীম আশরাফ

|

ময়মনসিংহ ব্যুরো:

পোস্টারের মাধ্যমে ময়মনসিংহ সিটি করপোরেশনের বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগে আটকের পর ৫৪ ধারায় গ্রেফতার দেখানো সংস্কৃতিকর্মী ও গ্রাফিক ডিজাইনার শামীম আশরাফ জামিনে মুক্তি পেয়েছেন। ময়মনসিংহ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতের বিচারক মো. তাজুল ইসলাম তার জামিন মঞ্জুর করেন।

এর আগে আজ মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে আদালতে শামীম আশরাফকে হাজির করা হয়। এরপর শুনানি শেষে তার জামিন মেলে। বিকেলে কারাগারে জামিন মঞ্জুরের পত্র পৌঁছালে মুক্তি পান শামীম আশরাফ। বিকেল সাড়ে চারটার দিকে কারাগার থেকে বের হন তিনি।

এদিকে, মঙ্গলবার দুপুরে সাইবার নিরাপত্তা আইনে তার বিরুদ্ধে মামলা করে ময়মনসিংহ সিটি করপোরেশন। সিটি করপোরেশনের পক্ষে প্রশাসনিক কর্মকর্তা কাঞ্চন কুমার নন্দী বাদি হয়ে মামলাটি করেন।

মামলায় অভিযোগ করা হয়, গত ৭ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত শহরের বিভিন্ন দেয়ালে সিটি করপোরেশনের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিপ্রায়ে বেআইনিভাবে সিটি করপোরেশনের লোগো ব্যবহার করে আসামির (শামীমের) ডিজাইনকৃত ও মুদ্রিত পোস্টার সাঁটানো হয়। পোস্টারের বক্তব্য সমূহ ছিল ‘শোষক নয় সেবা চায় নগরবাসী’, ‘হোল্ডিং ট্যাক্সের পাহাড়সহ বোঝা কেন সাধারণ মানুষের ওপর চাপাও’, ‘দেশের একটি মাত্র প্রতিষ্ঠান যেখানে ঠিকাদার একজন, মালিক একজন, শাসকও একজন’, ‘এক পুছেই ৪২০০ অটোরিকশা গরিব চালক মানুষটার কথা কেউ ভাবে না’, আপনি জানেন কি?

ময়মনসিংহ সিটি করপোরেশনের সড়ক উন্নয়ন ও ড্রেনেজ নেটওয়ার্কসহ নাগরিক সেবা উন্নতকরণ প্রকল্পে ১৫৭৫ কোটি টাকার মধ্যে ৩০০ কোটি টাকার কাজ হয়েছে বাকি টাকা ফেরত গেল কেন? এ ধরনের তথ্যসন্ত্রাস ও তথ্য বিকৃত করে কু-তথ্য সমাজে প্রচার করে মানুষের মনে সিটি করপোরেশনের নাম ক্ষুণ্ন ও বিভ্রান্তি সৃষ্টি করেছে, যা তথ্য সন্ত্রাসের কাজ।

আসামি অনুমতিবিহীন সিটি করপোরেশনের লোগো ব্যবহার, আসামির কম্পিউটার ডিভাইসে ডিজাইনকৃত নেতিবাচক পোস্টার সাঁটানো, নাগরিকদের বিভ্রান্ত তথ্য সরবরাহ ও ইলেক্ট্রনিক ডিভাইসে প্রচার করে তথ্যসন্ত্রাস সৃষ্টি করে সাইবার নিরাপত্তা আইনে অপরাধ করেছেন।

ময়মনসিংহ সাইবার ট্রাইব্যুনাল আদালতের বেঞ্চ সহকারী আবদুল মালেক জানান, আদালত বাদির অভিযোগ আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের জন্য দায়িত্ব দিয়েছেন। পিবিআইকে তদন্ত শেষে আগামী ১ এপ্রিলের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

মুক্তির পর শামীম আশরাফ বলেন, মানুষ যে সুন্দর বিনির্মাণের স্বপ্ন দেখে এবং এখনও সুন্দর সমাজ বিনির্মাণে কাজ করে যেতে চায়, সেটিরই বহিঃপ্রকাশ হচ্ছে আমাকে ভালোবেসে যাওয়া। এই ভালোবাসা নিয়ে সকল অন্যায়-নিপীড়ন ফিরিয়ে দিলাম এবং এই শহরের মানুষও সেভাবে ফিরিয়ে দিলো। ভালোবাসা ও অসত্য কখনও কখনও জিতে না। সত্য ও ভালোবাসার জয় হয়েছে।

এর আগে, গত রোববার রাতে নিজ ব্যবসা প্রতিষ্ঠান ‘গ্রাফিটি’ থেকে আটকের পর সোমবার শামীম আশরাফকে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠায় পুলিশ। তবে মামলা ছাড়া গ্রেফতার শামীম আশরাফকে কারাগারে পাঠানোয় নগরীতে আলোচনা-সমালোচনা শুরু হয়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply