বইমেলায় আলো ছড়াচ্ছে আহমেদ বাসারের কাব্যগ্রন্থ ‘সূর্যফুলের রৌদ্রঘ্রাণ’

|

বর্তমান সময়ের আলোচিত কবি, কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক আহমেদ বাসারের কাব্যগ্রন্থ ‘সূর্যফুলের রৌদ্রঘ্রাণ’ বইমেলায় প্রকাশিত হয়েছে। গ্রন্থটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ‘সৃজন’।

বইটির প্রচ্ছদ করেছেন দেওয়ান আতিকুর রহমান। বইমেলায় ঐতিহ্য (প্যাভিলিয়ন-২৫) ও মাত্রা প্রকাশের (স্টল-৪৬৬) স্টলে বইটি পাওয়া যাচ্ছে। গ্রন্থটি ইতোমধ্যে কাব্যপ্রেমী পাঠকদের মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হয়েছে।

বইটি নিয়ে ইতোমধ্যে অনেকে সোশ্যাল মিডিয়ায় তাদের ভালো লাগার কথা জানিয়েছেন। কেউ কেউ ফেসবুক লাইভে এসে কাব্যটির প্রতি মুগ্ধতার অনুভূতি ব্যক্ত করেছেন। গ্রন্থটির গুরুত্বপূর্ণ লাইন ক্যাপশন করে কেউ কেউ ফেসবুকে নিজের ছবি শেয়ার করছেন।

মূলত প্রেম, প্রকৃতি ও প্রার্থনার প্রগাঢ় রসায়ন ঘটেছে ’সূর্যফুলের রৌদ্রঘ্রাণ’ কাব্যগ্রন্থে। বিন্দু থেকে বিশ্বময় ছড়িয়ে পড়া অনুভূতি স্ফুলিঙ্গ, বাতাসের ডাকঘরে পোস্ট করা সশব্দ চুম্বনের স্বরলিপি আর বাসনার প্রদীপ্ত প্রকাশে গ্রন্থটি অনন্য হয়ে উঠেছে। মেধা ও মনন শাসিত আবেগের অভূতপূর্ব উৎসারণ কবিতাগুলোতে যোগ করেছে নতুন মাত্রা। ব্যতিক্রমী শব্দশৈলী ও বোধের নান্দনিক প্রকাশে কবিতাগুলো অভিনব হয়ে উঠেছে ।

এছাড়া বইমেলায় আগামী প্রকাশনীতে ( প্যাভিলিয়ন নং ২৩) পাওয়া যাচ্ছে আহমেদ বাসারের প্রবন্ধগ্রন্থ ‘বাংলাদেশের সাহিত্য: পরিপ্রেক্ষিত ও সাম্প্রতিক প্রবণতা’। ‘অন্যপ্রকাশ’ এ (প্যাভিলিয়ন-১০) পাওয়া যাচ্ছে উপন্যাস ‘অতিমানবী’। উপন্যাস ‘দ্বিখণ্ডিত চাঁদ’ পাওয়া যাচ্ছে তাম্রলিপিতে ( প্যাভিলিয়ন-১৫)। ‘অনিন্দ্য প্রকাশ’ এ (প্যাভিলিয়ন-২০) পাওয়া যাচ্ছে কাব্যগ্রন্থ ‘মানুষ তোমার দিকে ’, ‘ঘুড়িদের পার্থিব আকাশ ’, ‘মর্ত্যরে মাছিরা’, গল্পগ্রন্থ- ‘রাতশিকারি’। প্রবন্ধগ্রন্থ ‘শামসুর রাহমানের কবিতা: মুক্তিযুদ্ধ প্রসঙ্গ’ ও কাব্যগ্রন্থ ‘প্রলম্বিত রাতের নর্তকী’ পাওয়া যাচ্ছে ‘অনন্যা’য় (প্যাভিলিয়ন-৩২)। অনুবাদগ্রন্থ ডি এইচ লরেন্সের কবিতা: ঈর্ষা ও একটি প্রেমগীতি ’ পাওয়া যাবে ‘প্রকৃতি’ প্রকাশনীর স্টলে।

\এআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply