যুদ্ধ শেষেও কি গাজায় থাকবে ইসরায়েলি সেনারা?

|

বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: টাইমস অব ইসরায়েল।

আজ ইসরায়েল-হামাস যুদ্ধের ১৪১তম দিন। তবে ইসরায়েলি আগ্রাসন বন্ধের কোনো লক্ষন নেই। এরই মধ্যে উপত্যকার যুদ্ধ পরবর্তী ভবিষ্যৎ নিয়ে বেশ কয়েকবার আলোচনা শোনা গেছে ইসরায়েলি প্রশাসনে। এক প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, গাজায় যুদ্ধ পরবর্তী পরিকল্পনা নিয়ে নিরাপত্তা মন্ত্রণালয়ে আনুষ্ঠানিক নথি প্রকাশ করলেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সেখানে বলা হয়, জর্ডানের পশ্চিমে সম্পূর্ণ এলাকায়, দখলকৃত পশ্চিম তীর ও গাজার নিরাপত্তার দায়িত্ব অনির্দিষ্টকালের জন্য থাকবে ইসরায়েলের হাতে। তেল আবিবের সাথে শত্রুতা নেই এমন কোনো কর্তৃপক্ষ পরিচালনা করবে অঞ্চলটির প্রশাসন।

এছাড়াও নতুন পরিকল্পনায় উল্লেখ করা হয়, গাজায় কোনো সামরিক বাহিনী থাকবে না। মিসরের সঙ্গে সীমান্ত বন্ধ ও গাজার বেসামরিক প্রশাসন ও শিক্ষাব্যবস্থায় পরিবর্তনের কথাও বলা হয়।

এদিকে, ইসরায়েলের এমন আকাশ-কুসুম পরিকল্পনার প্রতিবাদে তীব্র ক্ষোভ ঝেড়েছে হামাস। দাবি, ফিলিস্তিনি ভূমিকে টুকরো টুকরো করতে চায় তেল আবিব।

হামাসের নেতা ওসামা হামাদান বলেছেন, আজ এক টুকরো কাগজ প্রকাশ করেছেন বেনিয়ামিন নেতানিয়াহু। যেসব পরিকল্পনা আগে থেকেই ছিল, কেবলমাত্র সেগুলোই উল্লেখ করা হয়েছে সেখানে। এই কাগজের কোনো বাস্তবিক ভিত্তি নেই। গাজা ও ফিলিস্তিনিদের বাস্তবতা তারাই নির্ধারণ করবে!

ইসরায়েলের এ ধরণের পরিকল্পনাকে ত্রুটিপূর্ণ বলছেন বিশ্লেষকরা। এ ধরণের কর্মকাণ্ড সমগ্র অঞ্চলের জন্য সমস্যা তৈরি করবে বলে মনে করছেন অনেকেই।

আন্তর্জাতিক বিশ্লেষক নোমি বার ইয়াকোভ বলেন, এই পরিকল্পনা বাস্তবায়ন নিয়ে যথেষ্ঠ সন্দেহ রয়েছে। তবে কার্যকর হলে কেবল গাজার জন্যই নয়, সমগ্র অঞ্চলের জন্য সমস্যা তৈরি হবে। তারা হামাসের সাথে সম্পর্ক নেই এমন প্রশাসন নিয়োগ দিতে চায়। অথচ, নিরাপত্তার দায়িত্ব নিজেদের হাতে রাখবে। মনে হয়, গাজায় ইসরায়েলের উপস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের সমর্থনও পাওয়া যাবে না।

উপত্যকার ভবিষ্যৎ নিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রীর পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। এক বিবৃতিতে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কার্যালয় জানিয়েছে, জেরুজালেমকে রাজধানী করে গঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের অংশ হবে গাজা। এর বাইরে অন্য যেকোনো পরিকল্পনাই ব্যর্থ হবে।

\এআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply