ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের প্রশ্নফাঁসের ঘটনায় ৬ জন আটক

|

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের প্রশ্নফাঁসের ঘটনায় ৬ জনকে আটক করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি। এই ঘটনায় শাহবাগ থানায় মামলা করে একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সিআইডির সাইবার ক্রাইম ইউনিটের এক কর্মকর্তা যমুনা অনলাইনকে এই তথ্য নিশ্চিত করেছেন।

আটককৃতরা হলো, বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী রকি ও তার বাবা জাহিদুল ইসলাম, ভর্তিচ্ছু শিক্ষার্থী মোস্তাকীম, সালিদ, তানভীর ও তালেব।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে পরীক্ষা শুরুর আগেই হাতে লেখা প্রশ্ন ও উত্তর পাওয়ার কথা স্বীকার করে আটককৃতরা।

রকি স্বীকার করে, শুক্রবার সকাল ৯টা ১৭ মিনিটে রকির বাবা জাহিদুল ইসলাম হাতে লেখা ৭২টি প্রশ্ন ও উত্তর পাঠায় রকির ফোনে। পরে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নের সাখে সঙ্গে হুবহু মিল পাওয়া যায়।

আটককৃতদের বিরুদ্ধে শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সিআইডির কর্মকর্তারা জানান, বগুড়ার রাহেমা এডমিশন ইনফরমেশন সেন্টারের সাব্বির হোসেন রানা এবং গুগল এডমিশন ইনফরমেশন সেন্টারের লাহাদুজ্জামান লিমনের মাধ্যমে কিছু শিক্ষার্থী পরীক্ষার আগেই ‘ঘ’ ইউনিটের প্রশ্ন-উত্তর পেয়েছে। বগুড়ায় সেই সেন্টার দুটির কম্পিউটার জব্দ করা হয়েছে।

এদিকে ঘটনায় উপ-উপাচার্য ড. মুহাম্মদ সামাদের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করেছেন ঢাবি উপাচার্য।

উল্লেখ্য, গত বছরের ২২ অক্টোবর অনুষ্ঠিত একই ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁস হয়। ফাঁসের তথ্য-প্রমাণও মেলে। সেসময়ও বিশ্ববিদ্যালয় তদন্ত কমিটি গঠন করলেও তারা এখনো রিপোর্ট দেয়নি।









Leave a reply