মাদারীপুরে অর্ধশত জীবিত মায়ের পূজা!

|

মাদারীপুর সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের পূর্ব কলাগাছিয়া গ্রামে শনিবার রাতে নকুল বিশ্বাস সাহিত্য সঙ্গীত একাডেমিতে অর্ধশতাধিক মাকে পূজা করেছেন তাদের সন্তানেরা।

কণ্ঠশিল্পী নকুল কুমার বিশ্বাসের উদ্যোগে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ব্যতিক্রমী এই পূজার আয়োজন করা হয়।

জানা গেছে, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ব্যতিক্রমধর্মী এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। ১৯৮২ সাল থেকে এই পূজা অনুষ্ঠিত হলেও মাদারীপুরে গত ৩ বছর যাবত নকুল বিশ্বাস সাহিত্য সঙ্গীত একাডেমিতে এই পূজার আয়োজন করে।

অনুষ্ঠানে অংশ নেন পূর্ব কালাগাছিয়া, উত্তর কলাগাছিয়া, চৌহদ্দী, বাহাদুপুর, কমলাপুর, আড়ুয়াকান্দি, কেন্দুয়া, মাঠিভাঙ্গা ও চৌরশির প্রায় অর্ধশত মা।

নকুল কুমার বিশ্বাস বলেন, আমি আমার মাকে পাই নাই। আমি জানি মা কি। আমি চাই প্রতিটি ঘরে ঘরে প্রত্যেক সন্তান তার মাকে শ্রদ্ধা, ভক্তি ও সম্মান করে। সন্তানের অবহেলায় কোনো মা যেন আর বৃদ্ধাশ্রমে না থাকে। সকল বৃদ্ধাশ্রমে তালা দেয়া হোক। আমি এই আয়োজন গত তিন বছর যাবত করছি এবং আগামী দিনগুলোতে যেন এই আয়োজন আরো ব্যাপকভাবে করতে পারি সে আর্শিবাদ করবেন।

মায়েদের পূজা করা সন্তান সুচিত্রা ও সুমন বলেন, মাকে পূজা করতে পেরে আমরা খুবই আনন্দিত। এত বড় মহৎ একটি আয়োজনের জন্য নকুল কুমার বিশ্বাসকে অনেক ধন্যবাদ জানাই। আমরাও চাইবো আমার সন্তান যেন এভাবেই তার মাকে পূজা করে। এমনিভাবে যেন সকল সন্তানেরা তাদের মায়েদের ভক্তি করে বা পূজা করে।

মানববাধিকার কর্মী সুবল বিশ্বাস বলেন, যে সন্তানেরা মাকে ভক্তি ভরে মায়ের সেবা করে দেবতারা তার পূজা করে । জীবিত মাতৃপূজা এই ব্যতিক্রমী আয়োজন যুগ যুগ ধরে চলুক এটাই আমার প্রত্যাশা।









Leave a reply