গাফিলতিতে রোগি মারা গেলে জিরো টলারেন্স, স্বাস্থ্যমন্ত্রীর হুঁশিয়ারি

|

কোনোরকম অনিয়ম, গাফিলতির কারণে রোগি মারা গেলে সে ব্যাপারে স্বাস্থ্যমন্ত্রীকে জিরো টলারেন্স দেখানোর কড়া নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যখাতের সাম্প্রতিক বিষয় নিয়ে অনুষ্ঠিত এক জরুরি বৈঠক শেষে ব্রিফিংয়ে মন্ত্রী নিজেই এ কথা জানিয়েছেন।

ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন, গতকাল (শনিবার) প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছি, তিনি আমাকে কড়া নির্দেশ দিয়েছেন এসব ব্যাপারে জিরো টলারেন্স দেখাতে। কোনোরকম অনিয়ম, গাফিলতির কারণে কোনো রোগি মারা গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

যেখানে অপারেশনের প্রয়োজনীয় সুযোগ সুবিধা নেই সেখানে অপারেশন করা যাবে না এমন হুঁশিয়ারি দিয়ে ডা. সামন্ত লাল বলেন, প্রাইভেট ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টার পরিচালনার জন্য স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা মানতে হবে। পুরো বিষয়টি নিজেই মনিটরিং করবেন বলেও জানান মন্ত্রী।

অবৈধ প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান চলমান থাকবে জানিয়ে তিনি বলেন, গত এক মাসে ১ হাজার ২৭টি অবৈধ ক্লিনিক ডায়গনস্টিক সেন্টার বন্ধ করা হয়েছে। জানান চিকিৎসক এবং রোগী উভয়ের সুরক্ষা নিশ্চিত করা তার দায়িত্ব।

প্রসঙ্গত, সম্প্রতি অ্যানেস্থেসিয়া দিয়ে খৎনা করাতে গিয়ে দুই শিশুর মৃত্যুর ঘটনা ঘটে। ব্রিফিংয়ে, সম্প্রতি দুই শিশুসহ তিনজনের মৃত্যুর ঘটনায় তাদের পরিবারের কাছেও দুঃখ প্রকাশ করেন স্বাস্থ্যমন্ত্রী। এছাড়া, অবৈধ ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টার বন্ধে স্থানীয় সংসদ সদস্যসহ সব মানুষের সহযোগিতাও চান তিনি।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply