বার্সেলোনা ছাড়ার সিদ্ধান্তে কোনো অনুশোচনা নেই: জাভি

|

ছবি: সংগৃহীত

বার্সেলোনা ছাড়ার সিদ্ধান্তে কোনো অনুশোচনা নেই কোচ জাভি হার্নান্দেজের। বরং বলছেন তার এই সিদ্ধান্ত ক্লাবের জন্য সঠিক। ক্লাব ছাড়ার ঘোষণা দেয়ার পর থেকেই ঘুরে দাঁড়ায় বার্সা। লা লিগা পয়েন্ট টেবিলের দুই’এ উঠে এসেছে জাভি শিষ্যরা। তাইতো গেটাফেকে হারানোর দিনেও নিজের সিদ্ধান্তে অটুট থাকছেন সাবেক এই স্প্যানিশ ফুটবলার।

১৯৯১ থেকে ২০১৫ জীবনের ২৫টি বসন্ত পার করেছেন বার্সেলোনার হয়ে মাঠ মাতিয়ে। জিতেছেন মোট ৩২টি শিরোপা, যার মধ্যে অন্যতম ৮টি লা লিগা ও ৪টি চ্যাম্পিয়নস লিগ ট্রফি। খেলোয়াড়ী জীবনের অধ্যায়ের ইতি টেনেছেন। কিন্তু কাটেনি সেই চিরচেনা ক্লাব বার্সার প্রতি তার মায়া। তাইতো ২০২১ সালের নভেম্বরের ৬ তারিখে কোচ হিসেবেই ক্লাবের দায়িত্ব নেন সাবেক অ্যাটাকিং মিডফিল্ডার জাভি হার্নান্দেজ।

সেখানে গিয়ে নতুন এক বার্সাকে তৈরির চেষ্টা চালাতে থাকেন কোচ জাভি। তার অধীনে ১টি করে লা লিগা ও সুপার কোপার শিরোপা নিজেদের করে নেয় কাতালান ক্লাবটি। এরপর থেকে শিরোপা ক্ষরায় ভুগতে থাকে দলটি। হারের ব্যর্থতা থেকেও বের হতে পারছিল না বার্সা। অবশেষে সমালোচনা সহ্য করতে না পেরে বার্সা ছাড়ার সিদ্ধান্ত নেন জাভি।

বিদায়ের ঘোষণা দেয়ার পরই ভিন্ন এক রূপে যেন আবির্ভূত হলো বার্সা। বিবর্ণতার ধারা ভেঙ্গে চলতি মৌসুমে সম্ভাব্য ১৫ পয়েন্টের মধ্যে ১৩ পয়েন্ট তুলে নিয়েছে তারা। সবশেষ গেটাফেকে ঘরের মাঠে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে পয়েন্ট টেবিলের ২’এ উঠে এসেছে বার্সা। তাতেই কোচ জাভির কাছে প্রশ্ন, ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নিয়ে ভুল করেছেন কি তিনি?

প্রশ্নের জবাবে জাভি হার্নান্দেজ বলেন, না, কোন আক্ষেপ নেই বরং এর উল্টোটা। আমার মনে হয়, এই সিদ্ধান্ত শতভাগ সঠিক। আমার ঘোষণার পর দল ঘুরে দাঁড়িয়েছে এবং ছেলেরা নিজেদের এক ধাপ ওপরে নিয়ে গেছে। গেটাফের বিপক্ষে ও আগের ম্যাচগুলোতে তারা সেটা ফুটিয়ে তুলেছে।

মাঠে নিজেদের সেরাটা উজাড় করে দিয়েছে বার্সা, তাইতো গ্যালারিতে থাকা সমর্থকরা স্লোগান দিয়েছে জাভির নামে। আর এখানেই প্রকাশ পেয়েছে সাবেক এই স্প্যানিশ ফুটবলারের প্রতি তাদের ভালোবাসা আর বার্সায় থেকে যাওয়ার আকুতি। সমর্থকদের ধন্যবাদ জানালেও নিজের সিদ্ধান্তে অটুট থাকছেন জাভি।

এই স্প্যানিয়ার্ড বলেন, আমি সমর্থকদের কাছে কৃতজ্ঞ, যারা আমার নাম ধরে স্লোগান দিয়েছেন। ভক্তরা সবসময়ই আমার পাশে ছিলো। যা আমি হৃদয়ের গভীর থেকে অনুভব ও মূল্যায়ণ করি। তবে আমি পুরোপুরি নিশ্চিত, আমার এই সিদ্ধান্ত ক্লাবের মঙ্গল বয়ে আনবে।

এদিকে গত জানুয়ারির শেষদিকে হঠাৎই প্রিয় ক্লাবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত জানিয়েছিলেন জাভি। আগামী ৩০ জুন আনুষ্ঠানিক বিদায় নেবেন চিরচেনা বার্সেলোনার কাছ থেকে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply