আগামী সোমবারের মধ্যে গাজায় যুদ্ধবিরতি কার্যকর হতে পারে: বাইডেন

|

ছবি: সংগৃহীত

আগামী সোমবারের মধ্যে গাজায় অস্ত্রবিরতি কার্যকর হতে পারে- এমনটিই জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার (২৬ ফেব্রুয়ারি) তিনি এ তথ্য জানান বলে রয়টার্স, সিএনএন, আল জাজিরাসহ বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

খবরে বলা হয়েছে, অস্ত্রবিরতি ও জিম্মি মুক্তি ইস্যুতে ইসরায়েল ও হামাসের সাথে কার্যকর আলোচনা চলছে। সম্ভাবনা আছে- শিগগিরই ঐক্যমতে পৌঁছাতে পারে উভয়পক্ষ। এই ইস্যুতে এরই মধ্যে কয়েক দফায় বৈঠক করেছে মিসর, কাতার, ইসরায়েল, যুক্তরাষ্ট্র এবং হামাসের প্রতিনিধিরা।

শনিবার প্যারিসে, রোববার দোহায় বৈঠকের পর এবার কথা রয়েছে কায়রোতে আলোচনায় বসার। তবে অস্ত্রবিরতির আলোচনার মধ্যেও গাজায় অব্যাহত রয়েছে ইসরায়েলি আগ্রাসন। সোমবারও রাফায় ভয়াবহ তাণ্ডব চালিয়েছে নেতানিয়াহু বাহিনী। প্রায় ৫ মাস ধরে চলা এ আগ্রাসনে প্রাণ গেছে প্রায় ৩০ হাজার ফিলিস্তিনির।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আশা করছি, সপ্তাহের মধ্যে গাজায় অস্ত্রবিরতি কার্যকর সম্ভব হবে। জাতীয় নিরাপত্তা উপদেষ্টার কাছ থেকে তথ্য পেয়েছি, অস্ত্রবিরতির খুব কাছাকাছিই আছি আমরা। তবে, এখনও কিছু কাজ বাকি। আগামী সোমবারের মধ্যেই সেটি কার্যকর হতে পারে বলে আমি আশাবাদী।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply