১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের অনুমোদন

|

ফাইল ছবি।

এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। পাশাপাশি ১শ’ ৬৬ কোটি টাকায় কেনা হচ্ছে ৫০ হাজার মেট্রিক টন গম। আর ৪০ হাজার টন ডিএপি সার কেনা হবে ২শ’ ৫৩ কোটি টাকায়।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ক্রয় সংক্রান্ত ১২টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। পরে এ বিষয়ে ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

ব্রিফংয়ে তিনি জানান, স্থানীয়ভাবে সিটি এডিবেল অয়েল কোম্পানি থেকে সয়াবিন তেল কেনা হবে ১৭৪ কোটি টাকার। এতে প্রতি লিটার তেলের দাম পড়বে ১৫৮ দশমিক ৭৯ টাকা। ৮৩ কোটি টাকায় ৮ হাজার টন ডালও কেনা হবে।

অন্যদিকে, সৌদি আরব এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন স্বাক্ষরিত চুক্তির আওতায় সার কেনা হচ্ছে। দেশের ১৪ হাজার ২৫০টি কমিউনিটি ক্লিনিকে ওষুধ সরবরাহের জন্য দেড়শ কোটি টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন হয়েছে।

এছাড়া, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক) কর্তৃক বাস্তবায়নাধীন ‘চট্টগ্রাম সিটি আউটার রিং রোড ৯ (৪র্থ সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের জন্য ৪১১.২২ কোটি টাকার প্রস্তাব পাশ হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস স্থাপনে ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন প্রকল্পে ১৮৯.৯৭ কোটি টাকার প্রস্তাব পাশ হয়েছে। বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (সংশোধনী-২০২১) এর আওতায় কক্সবাজার জেলার মহেশখালীতে ৬০০ এমএমসিএফডি রি-গ্যাসিফিকেশন ক্ষমতাসম্পন্ন প্রস্তাবিত প্রকল্প পাশ হয়েছে। সামিট গ্রুপ এই কাজ করবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply