ভারতের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন শ্রেয়াস ও ইশান

|

ছবি: সংগৃহীত

২০২৪ সালের জন্য কেন্দ্রীয় চুক্তির খেলোয়াড় তালিকা প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। চারটি ক্যাটাগরিতে মোট ৩০ জন ক্রিকেটার বিসিসিআই-এর চুক্তি পেয়েছেন। চুক্তির শীর্ষে থাকা খেলোয়াড়েরা, যারা এ+ ক্যাটাগরির অন্তর্ভুক্ত- তাদের নাম অপরিবর্তিত রয়েছে। তবে শ্রেয়াস আইয়ার ও ইশান কিষাণ জায়গা করে নিতে পারেননি নতুন এই চুক্তিতে।

গত বছর বিশ্বকাপে ভারতের হয়ে দারুণ পারফর্ম করেছিলেন আইয়ার। তবুও হারিয়েছেন গ্রেড-বি এর চুক্তি। বুধবার, বিসিসিআই এর দেয়া বিবৃতি থেকে জানা যায়, আইয়ার ও কিষাণ’কে তারা কেন্দ্রীয় চুক্তির জন্য বিবেচনা করেনি। এখানে প্রাধান্য দেয়া হয়েছে, ঘরোয়া ক্রিকেটকে যারা মূল্যায়ন করছে, সেখানে নিয়মিত খেলেছে- তাদেরকে। যা উতরে যেতে পারেননি এই দুই ভারতীয় ব্যাটার।

প্রথমবারের মতো বিসিসিআই-এর চুক্তিতে এসেছেন ইয়শাসভি জয়সওয়াল। আর গ্রেডে উন্নতি হয়েছে মোহাম্মদ সিরাজ, লোকেশ রাহুল ও শুভমান গিলের। এছাড়া সবচেয়ে বেশি বেতনের গ্রেড ‘এ প্লাস’ ক্যাটাগরিতে আগের মতোই জায়গা ধরে রেখেছেন ভিরাট কোহলি, রোহিত শর্মা, যাসপ্রীত বুমরাহ ও রবীন্দ্র জাদেজা।

তবে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন অভিজ্ঞ ব্যাটার চেতেশ্বর পূজারা, পেসার উমেশ যাদব, ওপেনার শিখর ধাওয়ান, দীপক হুদা এবং লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল। বিসিসিআই আরও জানিয়েছে গত বছরের ওই সময়ের মধ্যে যারা দু’টি টেস্ট, আটটি ওয়ানডে এবং ১০টি টি-টুয়েন্টি খেলেছে তারা ‘স্বয়ংক্রিয়ভাবে’ সি গ্রেডে অর্ন্তভুক্ত হবে।

কেন্দ্রীয় চুক্তিতে থাকা ভারতীয় ক্রিকেটার:

গ্রেড এ‍+: রোহিত শর্মা, ভিরাট কোহলি, যাসপ্রীত বুমরাহ, রবীন্দ্র জাদেজা।
গ্রেড এ: রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, লোকেশ রাহুল, শুভমান গিল, হার্দিক পান্ডিয়া।
গ্রেড বি: সুরিয়া কুমার যাদব, রিশাভ পান্ট,কুলদীপ যাদব, আক্সার প্যাটেল, ইয়শাসভি জয়সওয়াল।
গ্রেড সি: রিংকু সিং, তিলক ভার্মা, রুতুরাজ গায়কোয়াড়, শার্দুল ঠাকুর, শিবম দুবে, রবি বিষ্ণয়, জিতেশ শর্মা, ওয়াশিংটন সুন্দর, মুকেশ কুমার, সঞ্জু স্যামসন, আর্শদীপ সিং, শ্রীকর ভরত, প্রসিধ কৃষ্ণা, আভেশ খান ও রজত পতিদার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply