প্রত্যাবাসন কর্মসূচি: দেশে ফেরার সুযোগ পাচ্ছেন মালয়েশিয়ায় থাকা অবৈধ প্রবাসীরা

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়া থেকে অবৈধ প্রবাসীদের দেশে ফেরার সুযোগ করে দিয়েছে দেশটির সরকার। শুক্রবার থেকে শুরু হচ্ছে অভিবাসী প্রত্যাবাসন কর্মসূচি (পিআরএম)। এ কর্মসূচির মাধ্যমে অবৈধ অভিবাসীদের দেশে ফেরার আহ্বান জানিয়েছে সে দেশের সরকার। প্রত্যাবাসন কর্মসূচি ১ মার্চ থেকে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত চলবে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক রুসলিন জুসোহ বলেছেন, এই কর্মসূচির মাধ্যমে নথিপত্রবিহীন বিদেশিরা যারা আত্মসমর্পণ করবে তাদের বিরুদ্ধে কোনো বিচার ছাড়াই নিজ দেশে ফেরত পাঠানো হবে। তবে অভিবাসন অপরাধের জন্য তাদের জরিমানা দিতে হবে।

নতুন কর্মসূচির আওতায় কোনরকম নথিপত্র ছাড়া মালয়েশিয়া প্রবেশকারীদের ৫০০ রিঙ্গিত আর নিকট সময়ে ভিসার মেয়াদ এমন অভিবাসীদের জন্য জরিমানা দিতে হবে ৩০০ রিঙ্গিত। তিনি আশা করেন, ৩ থেকে ৪ লাখ অবৈধ অভিবাসীরা এ কর্মসূচি গ্রহণ করবে।

তবে যাদের আটক করা হচ্ছে, রিমান্ডে নেয়া হচ্ছে এবং চার্জ করা হচ্ছে তারা পিআরএম প্রোগ্রামে অংশগ্রহণের যোগ্য নয় বলে মালয়েশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বার্নামাকে দেয়া এক সাক্ষাতকারে এ কথা জানিয়েছেন ইমিগ্রেশন মহাপরিচালক রুসলিন জুসোহ।

যারা দেশে ফিরবেন তাদেরকে ফ্লাইট টিকিট, বৈধ ভ্রমণ নথি (পাসপোর্ট), পাসপোর্ট না থাকলে নিজ দূতাবাস থেকে ইস্যু করা ট্রাভেল পারমিট বা ট্রাভেল পাস ইমিগ্রেশন অফিসে জমা দিতে হবে।

রুসলিন বলেন, পিআরএম প্রোগ্রাম সফল করতে ইন্দোনেশিয়া এবং বাংলাদেশসহ বিদেশি দূতাবাসগুলোর সহযোগিতা চাইতে শিগগিরই আলোচনায় বসবে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ।

টিকিটসহ প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে ইমিগ্রেশন অফিসে আত্মসমর্পণ করার পর অভিবাসীদের ১৪ দিনের মধ্যে দেশ ত্যাগ করতে হবে। ১৮ বছরের কম বয়সীদের জরিমানা প্রদান করতে হবে না।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply