সৌদির কাছে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির অনুমোদন যুক্তরাষ্ট্রের

|

সৌদি আরবের কাছে এক হাজার ৫০০ কোটি ডলার মূল্যের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রিতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দফতর বলছে, ১৫ বিলিয়ন ডলার মূল্যের এই টার্মিনাল হাই অল্টিটিউড এরিয়া ডিফেন্স (থাড) ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রয় চুক্তি যুক্তরাষ্ট্রের জাতীয় প্রতিরক্ষা ও পররাষ্ট্রনৈতিক স্বার্থের কথা বিবেচনা করে অনুমোদন করা হয়েছ।

রাশিয়া থেকে ক্ষেত্রনাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার ঘোষণার এক দিন পর যুক্তরাষ্ট্র সৌদির সাথে চুক্তি স্বাক্ষরের ঘোষণা দিল।

এই চুক্তির ফলে ইরান ও অন্যান্য আঞ্চলিক হুমকির বিরুদ্ধে সৌদি আরব ও আরব দেশগুলোকে শক্তিশালী করবে বলেও পররাষ্ট্র দফতর উল্লেখ করে।

আল জাজিরা জানিয়েছে, থাডের পাশাপাশি যুক্তরাষ্ট্রের কাছে ৪৪টি থাড লঞ্চার, ৩৬০টি ক্ষেপণাস্ত্র, অগ্নিনির্বাপণ ব্যবস্থা ও রাডার চেয়েছে সৌদি আরব। যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেস আগামী ৩০ দিনের মধ্যে কোনো আপত্তি না জানালে সৌদির কাছে অস্ত্রগুলো বিক্রিতে কোনো সমস্যা হবে না। এর আগে আরব দেশগুলোর মধ্যে সৌদির প্রতিবেশী দেশ কাতার ও সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) কাছে থাড বিক্রি করেছে যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়ার সম্ভাব্য ক্ষেপণাস্ত্র হামলার আশঙ্কায় সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় থাড সিস্টেম মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু দক্ষিণ কোরিয়ার বহু মানুষ থাড মোতায়েনের বিরোধিতা করেছে। তাদের আশঙ্কা এই থাড লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারে।









Leave a reply