জাতীয় দলে ফেরাতে হলে তামিমের যে ‘শর্ত’ মানতে হবে

|

ফাইল ছবি

শেষ হলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর। এতে চ্যাম্পিয়ন হয়েছে তামিম ইকবালের ফরচুন বরিশাল। তার নেতৃত্বেই প্রথম শিরোপার স্বাদ পেয়েছে দলটি। আসরে ব্যাট হাতে দলের কান্ডারি হয়ে একাধিক ম্যাচে বরিশালের জয়ের নায়ক ছিলেন তামিম। ১৫ ম্যাচে ৪৯২ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার পাশাপাশি জিতেছেন টুর্নামেন্ট সেরার পুরস্কার। তামিম ইকবালের এমন পারফরম্যান্স বলে দেয় জাতীয় দলের জন্যর এখনও কতটা প্রয়োজনীয় তিনি।

জাতীয় দলে তামিম ইকবাল ফিরবেন কি না, তা নিয়ে এখনও চুড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। তবে আলোচনা শুরু হয়েছে যেটি তামিম নিজেই নিশ্চিত করেছেন। বিপিএল শিরোপা জয়ের পর তামিম বলেছেন, তাকে জাতীয় দলে ফেরাতে হলে আগে বেশ কিছু সমস্যার সমাধান করতে হবে।

তামিম ইকবাল বলেন, আমাদের মধ্যে (জালাল ইউনুস) একটা যোগাযোগ আছে। আমি আগামীকাল (আজ) দেশের বাইরে চলে যাচ্ছি। আশা করছি আসার পর আমরা আবার বসবো। আমি একটি জিনিস পরিস্কার করতে চাই— আমাকে ফেরাতে হলে বেশকিছু বিষয় আগে ঠিক করতে হবে। নয়তো শুধু এসে খেলার কোনো পয়েন্ট নেই। কারণ, আমি ক্যারিয়ারের এমন স্টেজে আছি, হয়তো দুই বছর খেলবো। ওই কথাগুলো ওনাদের সঙ্গে বলতে হবে।

তামিমের পারফরম্যান্সে সব সময় মুগ্ধতার কথা ছিল বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কণ্ঠে। ফাইনাল শেষে মাঠে এসে তামিমকে অভিনন্দনও জানান পাপন। বিসিবি সভাপতি ছাড়াও বোর্ডের অন্যান্য শীর্ষ কর্তারা তামিমকে অভিবাদন জানান।

গতবছর রাগে জাতীয় দল থেকে অবসর নিয়েছিলেন টাইগার ওপেনার। এরপর প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে দলে ফিরলেও বিশ্বকাপ দলে ছিলেন না তিনি। এতে তামিম ইকবালের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি দেখে ফেলেছিলেন অনেকেই। তবে এবারের বিপিএল বদলে দেবে অনেক কিছুই। সেই জেদেই কি খান সাহেবের এমন জ্বলে ওঠা?

এ বিষয়ে তামিম বলেন, আমি এভাবে ভাবি না। যদি এভাবে ভাবতাম যে জবাব দিতে হবে, তাহলে হয়তো ভালো করতে পারতাম না। আমি জিনিসটাই ভাবিনি যে জবাব দিতে হবে। আমার ক্যারিয়ার যদি তিন বছরের হতো, তাহলে চিন্তা করতাম জবাব দিতে হবে। আমি কী করেছি না করেছি, সবাই দেখেছে।

এদিকে, তামিমের ফেরায় স্বস্তি এসেছে তার পরিবারে। ড্যাশিং এই ওপেনার জাতীয় দলে ফিরুক বা নাই ফিরুক। তিনি যে অপরিহার্য সেটি প্রমাণ হওয়াতেই খুশি তার চাচা ও বিসিবি পরিচালক আকরাম খান।

আকরাম খান বলেন, তামিমকে নিয়ে আসলে বলার কিছু নেই। কারণ- সে পরীক্ষিত। ১৬ বছর ধরে সে দলের জন্য করে আসছে। তবে তামিম আমার পরিবারের সদস্য তাই তার এমন পারফরম্যান্স তো বাড়তি কিছু আনন্দ দেয়ই।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply