‘ভুলবশত’ খুন হন জামাল খাশোগি, প্রতিবেদন দিচ্ছে সৌদি

|

সাংবাদিক খাশোগি নিখোঁজ রহস্যে এলো বিশাল চমক। আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর আভাস, তুরস্কের সাথে যৌথ তদন্তের পর, যে কোন মুহূর্তে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করবে সৌদি আরব। যার সারমর্ম, জেরার মাধ্যমে বির্তকিত সাংবাদিককে দেশে ফিরিয়ে আনার নির্দেশ দিয়েছিলেন যুবরাজ সালমান। কিন্তু, ভুলবশতঃ খুন হন জামাল খাশোগি। এর আগেই, বাদশাহ সালমানের পক্ষ থেকে স্পষ্ট অবস্থান জানতে পররাষ্ট্রমন্ত্রীকে সৌদি আরব পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

এর আগে নিখোঁজ রহস্য উন্মোচনে সৌদি কনস্যুলেটে রাতভর চলে তল্লাশি। দীর্ঘ ৯ ঘণ্টা তুর্কি ও সৌদি যৌথ তদন্ত দল সংগ্রহ করে যাবতীয় আলামত। গোয়েন্দা কর্মকর্তা ছাড়াও ছিলো আলাদা ফরেনসিক বিভাগ এবং ডগ স্কোয়াড। নথিপত্র ছাড়াও কূটনৈতিক এলাকার মাটির নমুনা, দরজা-জানালা থেকে আঙ্গুলের ছাপ সংগ্রহ করেছেন গোয়েন্দারা।

ইস্তাম্বুলে যখন তদন্ত চলছে, সেসময় বোমা ফাটালো মার্কিন গণমাধ্যম- সিএনএন। তাদের দাবি- চূড়ান্ত প্রতিবেদন প্রকাশের দ্বারপ্রান্তে সৌদি প্রশাসন। যার সারমর্ম, যুবরাজ সালমানের নির্দেশ মেনেই তুরস্কে যান একদল সৌদি কূটনীতিক। কাজ ছিলো- জেরার মুখে বির্তকিত সাংবাদিককে দেশে ফিরিয়ে আনা। কিন্তু, ভুলবশতঃ খুন হয়ে যান খাশোগি। সেটি গোপন করতে গিয়ে-ই বাধে তালগোল।

বাদশাহ সালমানের মুখ থেকে প্রকৃত ঘটনা উদ্ধারে রিয়াদ সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তবে তার আগেই প্রেসিডেন্ট ট্রাম্পের শঙ্কা- কনস্যুলেটে অজ্ঞাত দুর্বৃত্তদের হাতে খুন হয়েছেন খাশোগি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, বাদশাহ সালমানের সাথে সাংবাদিক নিখোঁজ রহস্য নিয়ে টেলিফোনে কথা হয়েছে। কিন্তু, তিনি সরাসরি রাজপরিবারের সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করেন। বিষয়টি সুরাহা করতে মাইক পম্পেও’কে রিয়াদে পাঠানো হয়েছে। প্রয়োজনে, তুরস্কেও যাবেন পররাষ্ট্রমন্ত্রী। প্রত্যাশা- সৌদি-তুর্কি যৌথ তদন্ত থেকে সুস্পষ্ট উত্তর পাবো।

যুক্তরাষ্ট্রের সাথে সুর মিলিয়ে তদন্তের ক্ষেত্রে সালমান প্রশাসনকে স্বচ্ছতা বজায় রাখার আহ্বান জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নও।

ইইউর পররাষ্ট্র বিষয়ক প্রধান ফেদেরিকা মোঘেরিনি বলেন, সাংবাদিক নিখোঁজ রহস্যের ব্যপারে উদ্বিগ্ন জোটের ২৮ সদস্য। ইইউ তদন্ত থেকে স্বচ্ছতা চায়। তুর্কি প্রশাসনকে সৌদি আরব পূর্ণাঙ্গ সহযোগিতা দেবে- এটাই কাম্য। খাশোগির ভাগ্যে কী ঘটেছে তা খুব শিগগিরই আমেরিকার পাশাপাশি জানতে উন্মুখ ইউরোপ।

তুর্কি রাষ্ট্রীয় সংবাদ সংস্থা’র জানিয়েছে- খাশোগির ১১ মিনিটের একটি অডিও রেকর্ড এসেছে তুর্কি গোয়েন্দাদের হাতে। তবে এর উৎস নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।









Leave a reply