‘মালার জন্মদিনে’ ঢাকায় গাইতে আসছেন অঞ্জন

|

ছবি: সংগৃহীত

‘তোমার জংলা পাড়ের ঢাকেশ্বরী শাড়ি, তোমার পিসিচন্দ্রের ঝুমকো কানের দুল। আজ ১২ মে তাই সকাল থেকে জন্মদিনের তোড়া তোড়া ফুল’– এমন কথার গানের আবেদন এখনও যেন বহমান। অঞ্জন দত্তের জনপ্রিয় গানের মধ্যে ‘মালা’ অন্যতম। ‘মালা’ নিছক একটি গানের চরিত্র হলেও গানটির সঙ্গে জড়িয়ে আছে কয়েক প্রজন্মের আবেগ। গানটি শুনলে ভেঙে যাওয়া প্রেমের নস্টালজিয়ায় ডুবে যান শ্রোতারা। মে মাসের ১২ তারিখ, মালার চলে যাওয়ায় হয়তো শ্রোতারাও ফিরে যান নিজেদের অতীতে।

গানটি প্রকাশের কিছুদিন পরই এর স্রষ্টা জানান, ১২ মে তার জীবন থেকে চলে গিয়েছিল কেউ। এরপর থেকে দিনটি অঞ্জন ভক্তদের কাছে বিশেষভাবে স্মরণীয় হয়ে আছে। এই বিশেষ দিনেই এবার ঢাকায় গাইতে আসছেন ভারতের জনপ্রিয় সংগীতশিল্পী, গীতিকার, সুরকার অঞ্জন দত্ত। কনসার্টের শিরোনাম ‘অঞ্জন ইন ঢাকা মেট্রোপলিস ভলিউম ২’।

গত মাসেই ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মৃণাল সেনকে নিয়ে বানানো ‘চালচিত্র এখন’ সিনেমা নিয়ে এসেছিলেন অঞ্জন দত্ত। সঙ্গে মাস্টারক্লাসও নিয়েছেন, পাশাপাশি গানও গান তিনি। এবার এই গীতিকারের বাংলাদেশে গাইতে আসার নেপথ্যে বিশেষ একটি কারণ– ‘মালার জন্মদিন’। তবে ১২ মে নয়, এর একদিন আগে অর্থাৎ ১১ মে ঢাকায় গাইতে আসবেন অঞ্জন।

মালার জন্মদিন উদযাপন করার পরিকল্পনাতেই এই কনসার্টের আয়োজন করেছে আর্কলাইট ইভেন্টস। তারা জানিয়েছে, পূর্বাচলের ঢাকা এরিনা এলাকায় হবে ওই গানের অনুষ্ঠান। ওই দিন অঞ্জনের সঙ্গে গাইবে বাংলাদেশের ব্যান্ডদল ‘কাকতাল’ ও সঙ্গীতশিল্পী আহমেদ হাসান সানি। কনসার্টের শুরুতে গাইবে কাকতাল, এরপর আহমেদ হাসান সানি; তাদের পর মঞ্চে উঠবেন অঞ্জন দত্ত।

প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা ডা. ইমতিয়াজ বলেন, গতবছর আমি ও অঞ্জন দত্ত দুজন পরিকল্পনা করি– ২০২৪ সালে মালার জন্মদিন সবাই মিলে একসঙ্গে সেলিব্রেট করা যায় কিনা। সেই পরিকল্পনা অনুসারেই এই আয়োজন।

আর্কলাইট ইভেন্টস ছাড়াও এই আয়োজনে আরও যুক্ত আছে অ্যাসেন এবং জার্কুনিয়াম নামের দুটি প্রতিষ্ঠান। গেট সেট রকে দুটি ক্যাটাগরিতে বিক্রি হচ্ছে টিকিট, যেখানে রেগুলার টিকিটের দাম রাখা হয়েছে ১ হাজার ৫০০ টাকা এবং ভিআইপি ক্যাটাগরির মূল্য ৩ হাজার ৫০০ টাকা।

প্রসঙ্গত, ১২ মে মালার জন্মদিন পালন করেন দুই বাংলার অনেকেই। কিন্তু ‘মালা’ কে? কী তার পরিচয়? এমন প্রশ্নের উত্তর পাওয়া যায়নি বছরের পর বছর পেরিয়ে গেলেও। অঞ্জন দত্তের এই গানের সুর মৌলিক নয়। পিটার সারস্টেডের ‘হোয়্যার ডু ইউ গো টু মাই লাভলি’ গান থেকেই জন্ম নিয়েছে ‘মালা’। পিটারের সেই গানের চরিত্র মেরি অঞ্জন দত্তের নির্মাণে হয়ে ওঠেন ‘মালা’।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply