মহাষ্টমীতে রামকৃষ্ণ মিশনগুলোতে চলছে কুমারী পূজা

|

শারদীয় দুর্গোৎসবের মহাষ্টমী আজ। সকালে ঢাকাসহ সারাদেশে নানা আচার অনুষ্ঠানে হয় অষ্টমী বিহিত পূজা। মহাষ্টমীতে অনুষ্ঠিত হলো ব্যতিক্রমী কুমারী পূজা। যদিও শুধুমাত্র রামকৃষ্ণ মিশনগুলোতে এই পূজা আয়োজনের রেওয়াজ রয়েছে।

সকাল সোয়া ১১টার দিকে ঢাকার রামকৃষ্ণ মিশনে এক কুমারী কন্যা বসানো হয় দেবির আসনে। তারপর তাকে ঘিরে চলে নানা আচার উপাচার। এবার কুমারি দেবী হয়েছেন মানিকগঞ্জের খাবাশপুরের মেয়ে ৭ বছর বয়সী মিতালী চক্রবর্তী।

এছাড়াও সকালে দুর্গাদেবীর মহাষ্টমী বিহিত পূজা প্রশস্তা ও ব্রতোপবাস অনুষ্ঠিত হয়। চণ্ডী ও মন্ত্রপাঠের মাধ্যমে দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা করা হয়। মহাষ্টমীতে কুমারী বালিকার মধ্যে শুদ্ধ নারীর রূপ চিন্তা করে তাকে দেবী জ্ঞানে পূজা করেন ভক্তরা।

পরে প্রতিটি মন্দির ও পূজা মণ্ডপে ভক্তরা দেবীর চরণে পুষ্পাঞ্জলি দেন। মহাঅষ্টমী ও মহানবমী তিথির সংযোগে হবে সন্ধিপূজা। দেবীর বিহিত ও সন্ধি পূজা হবে ষোড়ষ উপাচারে। সন্ধি পূজার সময় দেবীকে চণ্ডীরূপে বা কালীরূপে পূজা করা হয়।

মহাষ্টমীর মূল আকর্ষণ কুমারী পূজা। দুর্গাপূজার অঙ্গরূপে এই পূজা অনুষ্ঠিত হয়। তবে এই ব্যতিক্রম পূজা অনুষ্ঠিত হবে শুধুমাত্র রামকৃষ্ণ মিশনগুলোতে। এদিকে পূজা উপলক্ষে সকাল থেকেই মণ্ডপ আর মন্দিরে ভিড় করতে থাকেন ভক্ত-অনুসারীরা।









Leave a reply