অপ্রতিরোধ্য বাইডেন কেনো হেরে গেলেন সামোয়ায়?

|

মঙ্গলবার (৫ মার্চ) সুপার টুইসডে’র প্রাথমিক ভোটে বড় ধরনের সাফল্য পেয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। এদিন ডেমোক্র্যাট পার্টির প্রার্থী বাছাইয়ে ১৪টি অঙ্গরাজ্য ও মার্কিন নিয়ন্ত্রিত ১টি টেরিটোরি সামোয়ায় অনুষ্ঠিত হয় প্রাথমিক ভোট। ১৪টি অঙ্গরাজ্যের সবকটিতে বাইডেন জিতলেও সামোয়ার স্থানীয় নেতা জ্যাসন পামারের কাছে হেরে গেছেন তিনি।

তবে প্রশান্ত মহাসাগরের বুকে এই সামোয়ায় বাইডেন প্রথমবারের মতো হারেননি। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ভোটেও এখানে হেরেছিলেন মাইক ব্লুমবার্গের বিপক্ষে। এখন প্রশ্ন আসতে পারে, কেনো বারবার এই অঞ্চলে হেরে যান ডেমোক্র্যাট দলীয় এই নেতা? উত্তরটা হচ্ছে, সামোয়া মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো অঙ্গরাজ্য নয়। একটি টেরিটোরি বা নিয়ন্ত্রিত অঞ্চল। সেখানকার জনগন প্রেসিডেন্ট পদে দলীয় মনোনয়নের প্রাথমিক ভোটে অংশগ্রহণ করতে পারলেও রাষ্ট্রপতি নির্বাচনের মূলপর্বে ভোট দিতে পারেন না। তাই এই স্বল্প সুযোগে তারা নিজ এলাকার কোনো নেতাকেই জয়ী করে থাকেন বেশিরভাগ ক্ষেত্রে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ‘সুপার টুইসডে’ মূলত প্রাক-নির্বাচনের সবচেয়ে উত্তেজনাপূর্ণ দিন। হোয়াইট হাউসে যেতে দলীয় মনোনয়নের লড়াই অনেকটা চূড়ান্ত হয় এই মঙ্গলবারেই। এদিন একই সাথে দেশটির ১৫টি অঙ্গরাজ্যে প্রাথমিক ভোটাভুটি হয়ে থাকে প্রার্থী বাছাইয়ের জন্য। রিপাবলিকান ও ডেমোক্র্যাট প্রার্থীরা এদিনই বুঝিয়ে দেন হাতি-ঘোড়া লড়াইয়ের মূলপর্বে আসলে কারা প্রতিদ্বন্দ্বিতা করবেন।

উল্লেখ্য, রিপাবলিকান দলের প্রার্থী বাছাইয়ের প্রাথমিক ভোটে বড় জয় পেয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ১৫টি অঙ্গরাজ্যের ভোটের ফলাফলে ১৪টি জয় করতে সক্ষম হয়েছেন তিনি। ধারণা করা হচ্ছে, ৫ নভেম্বরের নির্বাচনে আরেকটি ট্রাম্প-বাইডেন লড়াই দেখতে পাবে বিশ্ব।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply