শততম টেস্টের মাইলফলকে অশ্বিন-বেয়ারস্টো

|

ছবি: সংগৃহীত

টেস্ট ক্রিকেট মানেই আবেগ, অধ্যাবসায় ও টেম্পারমেন্টের এক পরীক্ষা। নিজ দেশের হয়ে টেস্ট খেলতে পারা যেকোনো প্লেয়ারের জন্য পরম আরাধ্য। সেটি যদি হয় শততম টেস্ট- তবে তা অসামান্য কীর্তি। পাঁচ ম্যাচ সিরিজের শেষ ম্যাচে আজ মুখোমুখি ভারত ও ইংল্যান্ড। এই ম্যাচ দিয়েই নিজেদের ক্যারিয়ারের শততম টেস্ট খেলছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও ইংল্যান্ডের জনি বেয়ারস্টো। 

বৃহস্পতিবার (৭ মার্চ) প্রথম দিনের খেলা শুরুর আগে দুই শিবিরেই তৈরি হয় আবেগঘন মুহূর্তের। সতীর্থদের উষ্ণ অভ্যর্থনা পেয়েছেন অশ্বিন ও বেয়ারস্টো। মাইলফলকের ম্যাচে তাদের অবাধ্য চোখ যেন আজ মানেনি বারণ। চোখের কোণ বেয়ে কয়েক ফোঁটা অশ্রু তারই যে নিখাদ উদাহরণ। দুই ক্রিকেটারের বিশেষ মুহূর্তে উপস্থিত ছিলেন তাদের পরিবারের সদস্যরাও।

২০১১ সালে অভিষেকের পর ৩৭ পেরিয়ে শততম টেস্ট খেলতে নামলেন ৫০০ উইকেটশিকারি অশ্বিন। শততম টেস্টে নামা ভারতের ১৪তম ক্রিকেটার তিনি। এদিকে ইংল্যান্ডের ১৭তম ক্রিকেটার হিসেবে শততম টেস্টে নেমেছেন বেয়ারস্টো।

শততম টেস্ট খেলতে নামার আগে ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়ের হাতে বিশেষ সম্মান গ্রহণ করেন অশ্বিন। এ সময় তার পাশেই দাঁড়িয়ে ছিলেন স্ত্রী প্রীতি। সঙ্গে দুই কন্যা আখিরা ও আদ্যা। সারি বেঁধে দাঁড়িয়ে সতীর্থরা। মধ্যমণি যেন রবিচন্দ্রন অশ্বিন।

ধর্মশালায় টস হয়ে যাওয়ার পর অশ্বিনকে সংবর্ধনা দেয় ভারত। একটি ছোট্ট অনুষ্ঠান করা হয়। সেখানে সপরিবার ছিলেন অশ্বিন। দ্রাবিড় বেশ কিছুক্ষণ কথা বলেন অশ্বিনকে নিয়ে। স্পিনারের দক্ষতা, খেলার মানসিকতা নিয়ে কথা বলেন কোচ। পাশে তখন চুপ করে দাঁড়িয়ে শুনছেন অশ্বিন। কথা বলার পর অশ্বিনের হাতে একটি স্মারক তুলে দেন দ্রাবিড়।

বিশেষ দিনে সতীর্থদের উদ্দেশে কথা বলেন অশ্বিনও। নিজের লড়াইয়ের গল্প বলেন। দলের তরুণদের আগামী দিনের শুভেচ্ছা জানান। সামনেই আইপিএল। তার পর টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই কথা সবাইকে মনে করিয়ে দেন। তার পর পরিবার ও সতীর্থদের সঙ্গে দাঁড়িয়ে ছবি তোলেন অশ্বিন। একই রকম দৃশ্য দেখা যায় ইংল্যান্ড শিবিরেও। 

আগামীকাল শুক্রবার ক্রাইস্টচার্চে শততম টেস্টের মাইলফলক স্পর্শ করবেন নিউজিল্যান্ডের দুই ক্রিকেটার টিম সাউদি এবং কেন উইলিয়ামসন। এই চার ক্রিকেটার ছাড়াও শততম টেস্টের মাইলফলক ছুঁয়েছেন আরও ৭৬ জন।

ইতিহাসের প্রথম শততম টেস্ট খেলেছেন ইংল্যান্ডের কলিন কাউড্রে। ১৯৬৮ সালে এজবাস্টনে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের শততম টেস্ট খেলতে নেমেছিলেন তিনি। এ ছাড়া জাভেদ মিয়াঁদাদ, গর্ডন গ্রিনিজ, অ্যালেক স্টুয়ার্ট, ইনজামাম-উল হক, রিকি পন্টিং, গ্রায়েম স্মিথ, হাশিম আমলা, জো রুট ও ডেভিড ওয়ার্নাররা এই মাইলফলক স্পর্শ করেছেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply