নারী দিবসে বিশেষ ডুডল গুগলের!

|

নারী দিবসের এই বিশেষ গুগল ডুডলটি তৈরি করেছেন শিল্পী সোফি দিয়াও। ছবি: গুগল।

আজ পৃথিবীজুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস! বিশেষ একটি দিন অথচ গুগলের কোনও বিশেষ ডুডল থাকবে না? এমনটা হতেই পারে না! বিশেষ কোনও দিন মানেই বিশেষ ডুডল আনবে গুগল। সার্চ করলেই দেখা যাবে সুন্দর ভাবে সাজানো নতুন ডুডল। তবে, এই ডুডলের মানে কি? বিশেষ ডুডল দিয়ে কী এমন বার্তা দিল গুগল?

গুগলে কিছু সার্চ করতে গেলে, সার্চ বক্সের মাথায় যে নক্সা করা ছবিটি থাকে তাকেই ডুডল বলা হয়। আর প্রত্যেক দিনই এই ছবি বদলে যায়। প্রতিটি ডুডল কিছু না কিছুর প্রতীক। বিশেষ বার্তা জানতে, ডুডলের ছবিতে ক্লিক করলেই সেই ছবি সম্পর্কে বিস্তারিত জানা যায়। কেনই বা এই ডুডলের ব্যবহার করা হয়েছে, সেই সম্পর্কে সমস্ত তথ্যই দেওয়া থাকে এই পেজে। রোজই কোনও ব্যক্তি বা কোনও আবিষ্কারের বিষয় জানান দেয়ার জন্য নতুন ডুডল তৈরি করে থাকে গুগল।

আন্তর্জাতিক নারী দিবসের দিনও একটি বিশেষ ডুডল নিয়ে হাজির হয়েছে গুগল। স্বভাবতই এই বিশেষ দিনেও নারীদের জন্য একটি সুন্দর ডুডল বানিয়েছে এই সার্চ ইঞ্জিন। 

গুগলের ক্রোম খুললেই আজ চোখে পড়বে বিশেষ ডুডলটি। নারীদের অবদানের উপর জোর দিয়েই এই বিশেষ ডুডলটি তৈরি করা হয়েছে। সমাজে নারীদের অবদানের কথা তুলে ধরে ডুডলের ছবিটি।

রঙিন এই ছবিতে নারীদের সিম্বল, তিনটি নারী ও বিড়ালের ছবি রয়েছে। রয়েছে একটা ফুটবলেরও ছবি। তিনটি নারীর মধ্যে একজন প্রবীণ। এই ডুডলটিতে ক্লিক করলে একটি পোস্ট পাওয়া যাবে। যাতে লেখা রয়েছে, ‘আইডব্লিউডি বা জাতিসংঘ লিঙ্গ এবং জাতিগত মজুরির ব্যবধান, প্রজনন অধিকার এবং নারীদের বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধের মতো বিষয়গুলোতে বিশেষ নজর দেয়।’

এছাড়া আরও বলা হয়েছে, ‘ আজ নারীদের অগ্রগতির জন্য বহু নারীর অবদান রয়েছে। আগের প্রজন্মের নারীদেরও বহু আত্মদান রয়েছে নারী অগ্রগতিতে। নারীদের চলার পথ যারা প্রশস্ত করেছেন এবং যারা এই মশালকে আরও এগিয়ে নিয়ে যাচ্ছেন; তাদের জন্য ‘শুভ আন্তর্জাতিক নারী দিবস!’

উল্লেখ্য, নারী দিবসের এই বিশেষ গুগল ডুডলটি তৈরি করেছেন শিল্পী সোফি দিয়াও। এর আগে, ১৯৭৫ সালের ৮ মার্চ জাতিসংঘ প্রথমবার আন্তর্জাতিক নারী দিবস (আইডব্লিউডি) উদযাপন করে।

সেন্ট পিটার্সবার্গে ও নিউ ইয়র্ক সিটিতে ঘটে যাওয়া নারীদের দুটি বিক্ষোভকেই উদযাপন করা হয় নারী দিবসের দিন। এই দুই বিক্ষোভের মূল  লক্ষ্য ছিল ন্যায্য ও নিরাপদ কর্মসংস্থান, ভোটের অধিকার এবং সরকারি পদে থাকার অধিকারসহ লিঙ্গ সমতা অর্জন করা।

সূত্র: এমএসএন, ডিএনএ ইন্ডিয়া,  ইকোনমিক টাইমস, হিন্দুস্তান টাইমস।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply