ময়মনসিংহে ইভিএম বিড়ম্বনায় বিরক্ত ভোটার-প্রার্থীরা, জয়ের ব্যাপারে আশাবাদী টিটু

|

সারাদেশ ডেস্ক:

ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ চলছে। ইলেকট্রনিং ভোটিং মেশিনে (ইভিএম) নেয়া হচ্ছে ভোট। ভোট দিতে যাওয়া অনেকেরই আঙুলের ছাপ মিলছে না এই যন্ত্রে। ফলে কেউ কেউ ভোট না দিয়েই ফিরে গেছেন। যদিও যাদের মিলছে না তাদেরকে জাতীয় পরিচয়পত্র দেখিয়ে ভোট দিতে বলা হয়েছে। আবার দীর্ঘসময় লাগার কারণে ক্ষুব্ধ কোনো কোনো ভোটার।

এ বিষয়ে এক নারী ভোটার বলেন, আমার আঙুলের ছাপ উঠে না, এজন্য ভোট দিতে পারছি না। এখন বাড়ি যাচ্ছি ভোটার আইডি কার্ড আনতে। এনে ভোট দেবো।

ইভিএম জটিলতার কারণে ভোটারদের পাশাপশি প্রার্থীদের মধ্যেও বিরক্তি লক্ষ্য করা গেছে। এ বিষয়ে ঘোড়া প্রতিকের মেয়রপ্রার্থী এহতেশামুল হক বলেন, ইভিএমে ভোটগ্রহণে সমস্যা হচ্ছে। আগেই নির্বাচন কমিশনকে বলেছিলাম, প্রতিটি ওয়ার্ডে সাধারণ মানুষের মাঝে ইভিএমে ভোট দেয়ার পদ্ধতি সম্পর্কে অবহিত করতে। তবে সেই পরামর্শ কাজ আসেনি।

সকালে ঘড়ি প্রতিকের মেয়রপ্রার্থী ইকরামুল হক টিটু বলেন, ভোটের পরিবেশ ভালো। তবে ইভিএমে অনেকে ভোট দিতে পারছে না। ইভিএমে আঙ্গুলের ছাপ নেয়ার জটিলতা কাটাতে পারলে ভোটার উপস্থিতি বাড়ার কথা জানান তিনি।

ভোট প্রদানে বিড়ম্বনা থাকলে ভোটাররা নিরুৎসাহিত হয় উল্লেখ করে ইকরামুল হক টিটু আরও বলেন, দুয়েকটি কেন্দ্রে মেশিন নষ্ট। এ বিষয়ে নির্বাচনী কর্মকর্তাকে অবহিত করা হবে। নিজের জয়ের বিষয়ে শতভাগ আশাবাদী বলেও জানান তিনি।

২০১৮ সালের অক্টোবরে ময়মনসিংহ সিটি করপোরেশন গঠিত হয়। ২০১৯ সালের ৫ মে অনুষ্ঠিত হয় প্রথম নির্বাচন। ওই নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হন ইকরামুল হক। এবার নিজ দলের একাধিক নেতা প্রার্থী হওয়ায় প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হচ্ছে তাকে।

তিনিসহ এই সিটিতে এবারের নির্বাচনে ৫ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র মো. ইকরামুল হক টিটু (ঘড়ি), মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের বর্তমান উপদেষ্টা অ্যাডভোকেট সাদেকুল হক খান মিল্কি টজু (হাতি), ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেসামুল আলম (ঘোড়া), কৃষিবিদ ড. রেজাউল হক রেজা (হরিণ) ও জাতীয় পার্টির শহীদুল ইসলাম স্বপন মন্ডল (লাঙ্গল)।

এছাড়া, সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৯ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ১৪৯ জন প্রার্থী রয়েছেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় একটি ওয়ার্ডের কাউন্সিলর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এই সিটি করপোরেশনে সাধারণ ওয়ার্ডের সংখ্যা ৩৩টি।

ময়মনসিংহ সিটি করপোরেশনে এবার মোট ভোটকেন্দ্র ১২৮টি। নির্বাচনে মোট ভোটার ৩ লাখ ৩৬ হাজার ৪৯৬ জন।

/এনকে/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply