যানজট, তাই ২ কি.মি. হেঁটে অনুষ্ঠানে গেলেন প্রেসিডেন্ট!

|

যানজটের জন্য ঢাকার মতো জাকার্তার কুখ্যাতি আছে। কয়েক মিনিটের রাস্তা পার হতে ঘন্টাও লাগে কখনো। ইন্দোনেশিয়ার রাজধানীর এমন ভয়াবহ যানজট এবার বিশ্ব মিডিয়ায় শিরোনাম হল।

দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো গত বৃহস্পতিবার নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে নগরীর এক জায়গা থেকে আরেক জায়গায় যাচ্ছিলেন। উদ্দেশ্য সেনাবাহিনীর বর্ষপূর্তির অনুষ্ঠানে যোগ দেবেন। সাথে আছেন প্রতিরক্ষামন্ত্রী, সেনাপ্রধানসহ উর্ধ্বতন অনেক কর্মকর্তা। কিন্তু অনুষ্ঠানস্থল থেকে দুই কিলোমিটার দূরে থাকতে ভয়াবহ যানজটে পড়ে প্রেসিডেন্টের গাড়ি বহর। প্রায় ৩০ মিনিট অপেক্ষা করা হয় জট খোলার। কিন্তু অপেক্ষায় কাজ হলো না। শেষ পর্যন্ত উইদোদো সিদ্ধান্ত নেন হেঁটেই অনুষ্ঠানে যাবেন। এরপর গাড়ি থেকে নেমে দুপুরের কড়া রোদে পাক্কা দুই কিলোমিটার হেঁটে অনুষ্ঠানস্থলে পৌঁছান প্রেসিডেন্ট ও তার সঙ্গীরা।

প্রেসিডেন্টের হাঁটার ছবি ও ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে যাওয়ার পর এ নিয়ে সংবাদ পরিবেশন করেছে বিবিসি, সিএনএনসহ আন্তর্জাতিক সংবাদমাদ্যমগুলো। অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে উইদোদো বলেন, ‘ভয়াবহ যানজট ছিল। গাড়ি নিয়ে অগ্রসর হওয়ার উপায় নেই। তাই হেঁটেই পৌঁছে গেলাম। আর আমি এমন হাঁটাহাঁটিতে অভ্যস্ত আছি। তাই কিছুটা ক্লান্তিবোধ করলেও কষ্ট হয়নি।’

বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের যাতায়াতের রাস্তায় যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয় আইন শৃংখলাবাহিনীর পক্ষ থেকে। বিশেষ করে এ ধরনের অনুশীলন উন্নয়নশীল দেশগুলোয় খুব বেশি। তবে উন্নয়শীল দেশ ইন্দোনেশিয়ায় সাধারণের চলাচল বন্ধ না করে প্রেসিডেন্টের যাতায়াত করার ঘটনা অনেকের কাছে বিস্ময়ের জন্ম দিয়েছে।









Leave a reply