শরীরে আগুন দেয়া অ্যারন বুশনেলের নামে ফিলিস্তিনে সড়ক

|

ফেব্রুয়ারিতে 'ফিলিস্তিন মুক্ত করো' ডাক দিয়ে নিজের গায়ে আগুন দিয়ে আত্মাহুতি দিয়েছিলেন অ্যারন বুশনেল। ছবি: এএফপি

গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে আত্মাহুতি দেয়া মার্কিন সেনা অ্যারন বুশনেলের নামে একটি সড়কের নামকরণ করেছে ফিলিস্তিন। গত মাসে গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে শরীরে আগুন লাগিয়ে আত্মাহুতি দিয়েছিলেন এই মার্কিনি। খবর আরব নিউজের।

অধিকৃত পশ্চিম তীরের জেরিকো শহরে অবস্থিত ওই রাস্তা। রোববার (১০ মার্চ) সড়কটির নতুন নামফলক উন্মোচন করেন শহরের মেয়র। তিনি বলেন, কোনোভাবে ফিলিস্তিনের সাথে সংযুক্ত না থেকেও ফিলিস্তিনিদের প্রতি যে ভালোবাসা তিনি দেখিয়েছেন, তা ভোলার নয়। যোজন যোজন দূরে থেকেও ফিলিস্তিনিদের কষ্ট অনুভব করেছেন তিনি। সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক; কোনো দিক থেকে কোনো মিল না থাকলেও একটা দিক দিয়ে ফিলিস্তিনিদের সাথে তার ভীষণ মিল– স্বাধীনতার প্রতি ভালোবাসা, অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হওয়ার মানসিকতা। এসময় তার আত্মার শান্তিও কামনা করেন তিনি।

গত ২৫ ফেব্রুয়ারি সামরিক বাহিনীর পোশাকে ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে হাজির হন অ্যারন বুশনেল। সামাজিক যোগাযোগমাধ্যমে লাইভ করছিলেন তিনি। সেখানেই ঘোষণা দেন, ‘গণহত্যার সঙ্গে জড়িত থাকতে চান না’। এরপর নিজের শরীরে আগুন দেন। এসময় তার উদগ্র আবেদন ছিল– ‘ফিলিস্তিনের মুক্তি চাই।’ গুরুতর দগ্ধ অবস্থায় হাসপাতালে নেয়া হলেও তাকে বাঁচানো যায়নি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply