আইসিসির ফেব্রুয়ারি মাসের সেরা ক্রিকেটার জয়সওয়াল

|

ছবি: সংগৃহীত

ফেব্রুয়ারি মাসটা স্বপ্নের মতো কাটিয়েছেন ভারতের ওপেনিং ব্যাটার ইয়াশাসভি জয়সওয়াল। ব্যাক টু ব্যাক ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ডবুকে নাম তুলেন। ইংল্যান্ডের কাছে প্রথম টেস্ট হারের পর ভারত সিরিজ নিশ্চিত করেছে তার নির্ভরযোগ্য ব্যাটিংয়ে। যার পুরস্কারও পেলেন আইসিসির ফেব্রুয়ারি মাসের সেরা খেলোয়াড় হয়ে।

গত মাসের সেরা পুরুষ ও নারী ক্রিকেটারের নাম মঙ্গলবার (১২ মার্চ) ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা আইসিসি। এই লড়াইয়ে জয়সওয়ালের প্রতিদ্বন্দ্বী ছিলেন বেশ কঠিন। তবে তারুণ্যের কাছে হার মেনেছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও শ্রীলঙ্কার পাথুম নিশাঙ্কা।

জয়সওয়াল ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে তিনটি টেস্ট খেলেন। সবগুলো ম্যাচেই হাসে তার ব্যাট, দলও পায় জয়। মাস জুড়ে ১১২ গড়ে ৫৬০ রান করেন বাঁহাতি এই ওপেনার। টানা দুই ম্যাচে উপহার দেন ডাবল সেঞ্চুরি। আগ্রাসী ব্যাটিংয়ের পসরা মেলে ধরে মারেন ২০টি ছক্কা।

বিশাখাপত্তনমে দ্বিতীয় টেস্টে জয়সওয়াল খেলেন ২০৯ রানের ইনিংস। পরের ম্যাচে রাজকোট উপহার দেন অপরাজিত ২১৪ রানের ইনিংস। এই ইনিংস খেলার পথে ১২টি ছক্কা মেরে টেস্টের এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডে বসেন ওয়াসিম আকরামের পাশে।

বিনোদ কাম্বলি ও ভিরাট কোহলির পর ভারতের তৃতীয় ক্রিকেটার হিসেবে টানা দুই টেস্টে ডাবল সেঞ্চুরি করেন জয়সওয়াল। আর কাম্বলি ও স্যার ডন ব্র্যাডম্যানের পর কম বয়সে টেস্টে একাধিকবার দুইশ ছোঁয়ার কীর্তিও গড়েন তিনি।

আইসিসির স্বীকৃতি জয়সওয়াল নিজের অনুভুতি জানিয়ে বলেন, প্রথমবারের মতো আইসিসির এই পুরস্কার জিতে আমি খুব খুশি। আশা রাখি সামনে আরও অনেকবার এ উপলক্ষ্য আসবে। জীবনে প্রথম ৫ ম্যাচের সিরিজ খেলতে নেমে সতীর্থদের কাছ থেকে পাওয়া অভিজ্ঞতা ছিল দারুণ।

এদিকে নারীদের বিভাগে ফেব্রুয়ারি মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার অ্যানাবেল সাদারল্যান্ড। পার্থে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অনবদ্য নৈপুণ্য দেখান তিনি। নারীদের টেস্ট ইতিহাসের দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েন সাদারল্যান্ড।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply