‘টাইমড আউট ক্লাসিকো’তে আজ লঙ্কানদের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

|

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ শেষ ওয়ানডে খেলেছিল গত বছর, দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে। ভারত বিশ্বকাপের ওই ঘটনাবহুল ম্যাচে হেরেছিল লঙ্কানরা। সে ম্যাচেই ঘটেছিল ঐতিহাসিক টাইমড আউটের ঘটনা। যার রেশ দেখা গেছে চলতি সফরের টি-টোয়েন্টি সিরিজেও। শিরোপা জিতে টাইমড আউট সেলিব্রেশন করে আগুনে এক রকমের ঘি ঢেলেছে হাসারাঙ্গা বাহিনী। তাই, আজ প্রথম ওয়ানডেতে প্রতিশোধ নিতেই চাইবে শান্ত-লিটনরা। তাই বলা যায়, টি-টোয়েন্টি সিরিজের সে রেশ দেখা যেতে পারে ওয়ানডে সিরিজেও।

বুধবার (১৩ মার্চ) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গড়াবে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে ম্যাচটি।

বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ মানেই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লড়াই। সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজেও এই দুই দলের লড়াই বেশ উত্তাপ ছড়িয়েছে। টি-টোয়েন্টি সিরিজ জয়ের দারুণ সুযোগ থাকার পরও সেটি কাজে লাগাতে পারেনি স্বাগতিক বাংলাদেশ। ২-১ ব্যবধানে সিরিজ জিতে নেয় শ্রীলঙ্কা।

এবার ওয়ানডের লড়াই। ওয়ানডে সিরিজ জিতেই টি-টোয়েন্টি সিরিজের আক্ষেপ ঘোচাতে চায় টাইগাররা। তাইতো প্রস্তুতিটাও সেরে নিয়েছে শান্তর দল। ওয়ানডেতে দলে যোগ দিয়েছেন মুশফিক-মিরাজের মত অভিজ্ঞ ক্রিকেটাররা। এখন পর্যন্ত দুই দল ওয়ানডেতে মুখোমুখি হয়েছে ৫৪ বার। এর মধ্যে শ্রীলঙ্কার ৪২ জয়ের বিপরীতে বাংলাদেশের জয় মাত্র ১০ টিতে।

ওয়ানডে সিরিজ শুরু আগের দিন মঙ্গলবার সকাল ১০টা ৮ মিনিটে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আসে বাংলাদেশ দল। কোচিং স্টাফদের পাশাপাশি মুশফিকুর রহিম, সৌম‍্য, রিয়াদ, শান্ত, মিরাজরা বাস থেকে নেমে এলেও আসেননি পেস বোলাররা।

মোস্তাফিজ, তাসকিন, শরিফুল, জুনিয়র সাকিব সবাই ছিলেন বিশ্রামে। পেসারদের পাশাপাশি তাদের গুরু অ‍্যান্ডি অ‍্যাডামসও আসেননি অনুশীলনে।

গতদিন, হালকা ওয়ার্মআপ দিয়ে শুরু হয় দিনের সেশন। সাগিরকার চারটির ভিন্ন ভিন্ন নেট এরিয়াতে ব‍্যাট হাতে নেমে কখনও গ্রানাইটের স্লাপে বোলিং মেশিনে গতির ঝড় তুলে হয় অনুশীলন। আবার কখনও প্রাকৃতিক পিচে পেস আর স্পিন সামলানোর তালিম চলে।

তবে এদিন তাওহীদ হৃদয়, তানজিদ তামিম, সৌম‍্য সরকার ও এনামুল বিজয় এই চার জনকে নিয়ে আলাদা ভাবে কাজ করেছেন নিক পোথাস, ডেভিড হ‍্যাম্প ও চান্দিকা।

ম‍্যাচের আগের দিন অনুশীলনে নাজমুল শান্তর সাথে লম্বা সময় কথা বলেছেন কোচ চান্দিকাহাথুরু সিংহ। নিশ্চিত ভাবেই পরের ম‍্যাচের একাদশ নিয়ে কথা হয়েছেন দুজনের। কি কথা হয়েছে? কেন হবে একাদশ? জানতে চাইলে হাসিমুখে এড়িয়ে যান টাইগার কাপ্তান।

তবে, ম্যাচ-পূর্ববর্তী সংবাদ সম্মেলনে টাইগার দলপতি বলেন, আন্তর্জাতিক যে কোনো দলের বিপক্ষে চ্যালেঞ্জ থাকবেই। আমরা ২০১৫ থেকে ২০২২ পর্যন্ত ভালো ক্রিকেট খেলছি। একটা বছর খারাপ যেতেই পারে। কীভাবে দল হিসেবে ভালোভাবে ফিরতে পারি, বছরটা ভালোমতো শুরু করতে পারি, এটা গুরুত্বপূর্ণ। এ জন্য আমরা ভালোমতো প্রস্তুত।

তবে, অধিনায়ক খোলাশা না করলেও বাংলাদেশ একাদশে পরিবর্তন আসবে নিশ্চিত। ইনজুরিতে নিউজিল‍্যান্ড সিরিজ মিস করা মাহমুদউল্লাহ রিয়াদ ফিরেছেন দলে। কিন্তু সোমবার অনুশীলনে চোট পাবার পর, ম‍্যাচের আগের দিন শুধু জিম করেছেন তিনি।

সৌম‍্য সরকার খেলবেন নিশ্চিত। ব‍্যাটিং এর পাশাপাশি তার বোলিংও গুরুত্বপূর্ন। তবে ব‍্যাটার সৌম্যের কাছ থেকে ধারাবাহিকতা চায় শান্ত।

এদিকে, চট্টগ্রামের উইকেট ব‍্যাটিং সহায়ক। হাইস্কোরিং ম‍্যাচ হবে নিশ্চিত। তাই, দুই এক ওভার মার খেলেই যেন সমালোচনা না হয় সে আহ্বান অধিনায়ক শান্তর।

অন্যদিকে, শ্রীলঙ্কাও গতকাল ঐচ্ছিক অনুশীলন সেরেছে। টি টোয়েন্টি সিরিজ জিতে ফুরফুরে মেজাজে থাকা লঙ্কানরা জয় চায় ওয়ানডে সিরিজেও।

তবে, সদ্য সমাপ্ত টি২০ ম্যাচে ত্রাস ছড়ানো নুয়ান তুশারা থাকছেন না লঙ্কা শিবিরে। টি২০ স্পেশালিস্ট এই পেসারকে বাড়ি পাঠিয়ে দিয়েছে লঙ্কান ম্যানেজমেন্ট। আর ইনজুরির কারণে ওয়ানডে সিরিজ খেলতে পারছেন না আরেক লঙ্কান পেসার মাতিশা পাথিরানাও।

তবুও আত্মবিশ্বাসী লঙ্কাণ কোচ ক্রিস সিলভারউড। বলেছেন, এখানকার কন্ডিশন সমন্ধে ভালো ধারণা আছে আমাদের। টি টােয়েন্টি সিরিজ অনুপ্রানিত করবে, কম্বিনেশন প্রায় একই থাকবে। দলে খুব বেশি পরিবর্তন আসবে না। ভাবনায় পরবর্তী বিশ্বকাপ।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply