বার্নিকাট ও হর্ষবর্ধনের সঙ্গে ওবায়দুল কাদেরের পৃথক বৈঠক

|

সুষ্ঠু নির্বাচন এবং রাজনৈতিক সংকট সমাধানের জন্য সংলাপের গুরুত্ব রয়েছে; বলেছেন বিদায়ী মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। তবে, ভোট ঘিরে সহিংসতার কোনো শঙ্কা দেখছেন না ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের সাথে আলাদা বৈঠকে তারা এসব কথা বলেন। অন্যদিকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের মন্তব্য- বাংলাদেশের রাজনৈতিক পরিবেশ বিএনপি নিজেই নষ্ট করেছে।

দুর্গা পূজা উপলক্ষে সেতু ভবনে সড়ক ও সেতুমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত করতে আসেন ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। দুজনের বৈঠকে উঠে আসে জাতীয় নির্বাচনের প্রসঙ্গ। পরে শ্রিংলা সাংবাদিকদের বলেন, বাংলাদেশের মানুষই তাদের নির্বাচনী ব্যবস্থার বিষয়ে সিদ্ধান্ত নেবে। তবে আসন্ন ভোটকে ঘিরে কোন সহিংসতার শঙ্কা করছে না ভারত।

হর্ষবর্ধন শ্রিংলা বলেন, গণতন্ত্র এখানে প্রতিষ্ঠিত, সহিংসতার কোনো সম্ভাবনা বা চেষ্টাও আমরা দেখছি না, আশা করি নির্বাচন পর্যন্ত এটা অব্যাহত থাকবে। নির্বাচন সংক্রান্ত কোন বিষয়েই ভোটাররা তাদের মত প্রকাশে বাধা প্রাপ্ত হবে না বলে আশা করি।

পরে ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাবে না ভারত। সমসাময়িক প্রসঙ্গে তিনি বলেন, নির্বাচন কমিশনার মাহাবুব তালুকদারের বিষয় নিয়ে হৈ চৈ করার কিছু নেই। আওয়ামী লীগ তার পদত্যাগ চায় না বলেও স্পষ্ট করেন তিনি।

শ্রিংলার পর, সেতু ভবনে আসেন মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। ওবায়দুল কাদের সাথে বার্নিকাটের বিদায়ী বৈঠকেও উঠে আসে আগামী নির্বাচনের প্রসঙ্গ। পরে তিনি সাংবাদিকদের জানান, সকল গণতান্ত্রিক দেশের মতো বাংলাদেশেও অংশগ্রহণমূলক নির্বাচন আশা করে যুক্তরাষ্ট্র। তুলে ধরেন,সংলাপের গুরুত্ব।

মার্শা বার্নিকাট বলেন, সকল পর্যায়েই সংলাপ গুরুত্বপূর্ণ বলে মনে করি। সমাজ নিজেই এটি ঠিক করবে। একে অপরকে শোনার চেষ্টা করা ভালো, সমাধানের সম্ভাবনা সংলাপের মাধ্যমেই সম্ভব। চিৎকারের মাধ্যমে নয়। জাতীয় নির্বাচন সকলের কাছেই গ্রহণযোগ্য হবে বলেও দাবি করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply