হঠাৎ স্বর্ণের বিন কেন জমাচ্ছে চীনা তরুণরা?

|

চীনের তরুণ প্রজন্মের তরুণদের মাঝে হঠাৎ এক নতুন প্রবণতা দেখা দিয়েছে। তা হলো স্বর্ণের তৈরি বিভিন্ন বিন জমানো। মুখে চুষে খাওয়ার বড়ির মতো দেখতে এসব বিন তারা জমাচ্ছেন ভবিষ্যতের অর্থনৈতিক অনিশ্চয়তার কথা চিন্তা করে।

১৯৯৬ সাল থেকে ২০১০ সালের ভেতর যেসব তরুণদের জন্ম, তারাই সবচেয়ে বেশি এ কাজটি করছেন বলে বিভিন্ন গণমাধ্যমে খবর বেরিয়েছে। প্রতিটি স্বর্ণের বড়ির ওজন আনুমানিক এক গ্রাম করে। চীনের স্থানীয় বাজারে ৪০০-৬০০ ইউয়ানে বিক্রি হচ্ছে এসব স্বর্ণের বড়ি। যা বাংলাদেশি টাকায় ৬-৯ হাজার টাকা।

নিরাপদ অর্থনৈতিক বিনিয়োগ হিসেবে স্বর্ণের প্রচলন আদিকাল থেকেই। আর ওজনে হালকা ও দামে সস্তা হওয়ায় এই গোল্ড বিন বেশ সহজেই জনপ্রিয়তা পেয়েছে ৯০ দশকের তরুণদের মাঝে।

২০২৩ সালে চীনের ইকমার্স প্রতষ্ঠান টি-মল এবং টাওবাও একটি গবেষণাপত্র প্রকাশ করে। সেখানে দেখা যায়, গতানুগতিক বিনিয়োগের প্রতি তাদের আস্থা কমতে শুরু করেছে এবং তারা স্বর্ণের দিকে ঝুঁকছেন।

চীনের গোয়াংজু শহরের বাসিন্দা অ্যানি ফ্যাং বলেন, দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতি সুবিধাজনক নয়। এর মধ্যে দেশের অন্য কোনো খাতে বিনিয়োগ করার চেয়ে স্বর্ণে বিনিয়োগ করা বেশি বিশ্বাসযোগ্য। তাই মানুষ স্বর্ণের পেছনে ছুটছে।

চীনের সরকারি তথ্য অনুযায়ী, বিগত ছয় বছরের তুলনায় গত ডিসেম্বরে সোনা ও রূপার গয়না বিক্রির পরিমাণ বেড়েছে। আগামী বছরগুলোতে চীনের মানুষের মধ্যে সোনার চাহিদা আরও বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply