পর্তুগালের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন লুইস মন্টিনিগ্রো

|

গত ১০ মার্চ অনুষ্ঠিত হয় পর্তুগালের সাধারণ নির্বাচন। বুধবার (২০ মার্চ) সেই নির্বাচনে ৮০টি আসন পাওয়া দেশটির সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতা লুইস মন্টিনিগ্রোকে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানিয়েছে দেশটির প্রেসিডেন্ট মার্সেলো রেবেলো। তবে সেটি হবে সংখ্যালঘু সরকার। খবর বিবিসি।

২৩০ আসনের পর্তুগিজ পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন হয় ১১৬টি আসন। কিন্তু কোনো দলই সেটি অর্জন করতে না পারায় প্রথমদিকে সরকার গঠনে কিছুটা বিতর্কের সৃষ্টি হয়। সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির ৮০টি আসনের বিপরীতে মাত্র ২টি আসন কম পেয়েছে সোশ্যালিস্ট পার্টি।

দেশটির প্রেসিডেন্টের একটি বিবৃতিতে জানানো হয়, নির্বাচনে গণতান্ত্রিক জোট (যেটির নেতৃত্বে লুইস মন্টিনিগ্রো) জয়ী হওয়ার সাথে সাথে সোশ্যালিস্ট পার্টির মহাসচিব পেদ্রো নুনো সান্তোস নিশ্চিত করেছেন যে তিনি বিরোধী দলের নেতা হবেন। কাজেই ২টি আসন বেশি পাওয়া ডেমোক্রেটিক অ্যালায়েন্সের নেতা ড. লুইস মন্টিনিগ্রোকে প্রধানমন্ত্রী হিসাবে মনোনীত করার সিদ্ধান্ত নেন দেশটির রাষ্ট্রপতি।

উল্লেখ্য, পর্তুগালের পার্লামেন্টে যেকোন আইন পাস করতে ১১৬ জন সংসদ সদস্যের সম্মতির প্রয়োজন হয়। কাজেই মন্টিনিগ্রোর সরকারকে এবার বিরোধী দলকে সাথে নিয়েই কাজ করতে হবে। তার দলের ৮০ আসনের বিপরীতে প্রধান বিরোধী দলের আসন ৭৮টি।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply