দুর্নীতির দায়ে পদত্যাগ করলেন ভিয়েতনামের প্রেসিডেন্ট

|

পদত্যাগ করেছেন দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামের প্রেসিডেন্ট ভো ভ্যান থুং। বুধবার (২০ মার্চ) দেশটির সরকার তার পদত্যাগপত্র গ্রহণ করছে। দুর্নীতির সাথে সংশ্লিষ্ঠতার কারণেই মেয়াদ শেষ হবার আগে পদত্যাগ করতে হয়েছে ভ্যান থুং কে। খবর বিবিসির।

ভিয়েতনামের সংবিধানে রাষ্ট্রপতি পদ অনেকটা আলঙ্কারিক। কারণ একদলীয় দেশ এটি। সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হলেন দেশটির কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক। দেশটির চার স্তম্ভের একটি হলেন প্রেসিডেন্ট। গত বছর দুর্নীতির দায়ে আরেক প্রেসিডেন্টকে ক্ষমতা থেকে সরে যেতে বাধ্য করার পর থুংকে প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল।

দেশটির কমিউনিস্ট পার্টির নেতারা সমস্যা হিসেবে দুর্নীতিকে অগ্রাধিকার দিয়ে জরুরিভিত্তিতে এর সমাধান করার চেষ্টা করছেন বলে জানা গিয়েছে। দেশটিতে সাধারণত ক্রম পদক্ষেপের মাধ্যমে নেতৃত্ব পরিবর্তন করা হয়। তবে পূর্বসূরী নুয়েন শোয়ান ফুকের মতো একই কারণে ক্ষমতা ছাড়তে বাধ্য হলেন তিনি।

তার বিরুদ্ধে অন্যতম অভিযোগ রয়েছে দলের দূর্নীগ্রস্থ নেতাদের আশ্রয় দেয়া এবং সেই কাজে সাহায্য করার। থুংয়ের নিজ প্রদেশ কুয়াং নাইয়ের এক সাবেক নেতাকে দুর্নীতির অভিযোগে গ্রেফতার করেছে পুলিশ। ভো ভ্যান থুং যখন থুং কুয়াং নাই অঞ্চলের দলীয় প্রধান ছিলেন তখন থেকেই ওই নেতা থুংয়ের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন সরাসরি তার কাজের অংশীদার ছিলেন থুং।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২১ মার্চ) দেশটির পার্লামেন্টে একটি বিশেষ অধিবেশন বসবে। সেখানে আনুষ্ঠানিকভাবে ভো ভ্যান থুং এর পদত্যাগপত্র গৃহীত হবে। দেশটির পরবর্তী রাষ্ট্রপতি কে হবেন, সে বিষয়ে এখনও কিছু প্রকাশ করেনি হ্যানয়।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply