সিলেট টেস্ট: দ্বিতীয় ইনিংসে শুরুর ব্যাটিং বিপর্যয় কাটিয়ে চালকের আসনে শ্রীলঙ্কা

|

সিলেট টেস্টের দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের বিপক্ষে ২১১ রানের লিড নিয়েছে শ্রীলঙ্কা। সফরকারীদের পক্ষে ক্রিজে আছেন ধনঞ্জয় ডি সিলভা ও বিশ্ব ফার্নান্দো। লঙ্কানদের দলীয় সংগ্রহ ৫ উইকেটে ১১৯ রান।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার করা ২৮০ রানের বিপরীতে ব্যাটিংয়ে নেমে ১৮৮ রানে এদিন অলআউট হয় বাংলাদেশ। সর্বোচ্চ ৪৭ রান আসে তাইজুল ইসলামের ব্যাট থেকে। এছাড়া লিটন ২৫ ও খালেদ করেন ২২ রান। দলের ৪ ব্যাটার আউট হন এক অঙ্কের রানে। শ্রীলঙ্কার পক্ষে বিশ্ব ফার্নান্দো ৪৮ রানের বিনিময়ে একাই তুলে নেন ৪ উইকেট। এছাড়া কাসুন রাজিথা ও লাহিরু কুমারা প্রত্যেকে পান ৩টি করে উইকেট।

৯২ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। দলীয় ১৯ রানে প্রথম উইকেট হারায় তারা। নাহিদ রানার বলে লিটনের হাতে তালুবন্দি হয়ে মাত্র ১০ রানে প্যাভিলিয়নে ফেরেন লঙ্কান ওপেনার নিশান মাদুশকা। ইনিংসের ১২তম ওভারে আবারও আঘাত হানেন নাহিদ। এবার তার শিকার কুশল মেন্ডিস। তিনিও লিটনের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন মাত্র ৩ রানে। এরপর নিয়মিত উইকেট হারাতে থাকে সফরকারীরা। দলীয় ৬০ ও ৬৪ রানে তারা হারায় তৃতীয় ও চতুর্থ উইকেট। আউট হন যথাক্রমে অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দিনেশ চান্ডিমাল। তাইজুলের বলে লিটনের হাতে ক্যাচ দিয়ে মাত্র ২২ রানে আউট হন ম্যাথিউস। অপরদিকে মেহেদী মিরাজের এলবিডব্লিউ’র ফাঁদে পড়ে শূন্য রানে আউট হন দিনেশ চান্ডিমাল।

৬৪ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়লে ৪৯ রানের জুটি গড়ে দলকে কিছুটা স্বস্তি উপহার দেন করুনারত্নে-ডি সিলভা। হাফ সেঞ্চুরি তুলে নেন ওপেনার দিমুথ করুনারত্নে। শেষ বিকালে দলীয় ১১৩ ও ব্যক্তিগত ৫২ রান করে আউট হন করুনারত্নে। শরীফুলের বলে নাহিদ রানার তালুবন্দি হয়ে ড্রেসিংরুমের পথ ধরেন তিনি।

দিনশেষে, অধিনায়ক ধনঞ্জয় ডি সিলভা ২৩ রানে ও বিশ্ব ফার্নান্দো ২ রানে অপরাজিত আছেন। টাইগারদের পক্ষে নাহিদ রানা নিয়েছেন ২টি উইকেট। ১টি করে উইকেট পেয়েছেন মেহেদী মিরাজ, তাইজুল ও শরীফুল।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply