ফিরলেন টনি ক্রুস, ভাইর্টৎসের রেকর্ড গড়ার রাতে ফ্রান্সের বিপক্ষে জিতল জার্মানি

|

ইউরোপের ফুটবল রাইভালরিতে জার্মানি-ফ্রান্স ম্যাচ এক অন্যরকম আবহের উত্তাপ ছড়ায়। শনিবার (২৩ মার্চ) দিবাগত রাত ১টায় লিওঁর গ্রুপামা স্টেডিয়ামে উপস্থিত হয়েছিলেন প্রায় ৬০ হাজার দর্শক। উপলক্ষ জার্মান-ফ্রেঞ্চ ধ্রুপদী লড়াইয়ের সাক্ষী হওয়া।

ম্যাচের ৭ সেকেন্ডে জার্মান স্নাইপার টনি ক্রুসের বাড়ানো বলে গোল করে বসেন ফ্লোরিয়ান ভাইর্টৎস। জার্মানির কোনো খেলোয়াড় হিসেবে তিনি ভেঙে দেন লুকাস পোডলস্কির ইকুয়েডরের বিপক্ষে করা ৯ সেকেন্ডে গোলের রেকর্ড। ২০১৩ সালে গড়া পোডলস্কির রেকর্ড অক্ষত ছিল ১১ বছর।

১-০ তে লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে জার্মানি। ম্যাচের দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন কাই হাভার্টজ। শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ২-০ তে ম্যাচ জেতে জার্মানরা।

ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে জার্মানরা। নিয়মিত অধিনায়ক ও গোলকিপার ম্যানুয়েল নয়ার ইনজুরির কারনে দল থেকে ছিটকে গিয়েছিলেন আগেই। মাঠে নেমেছিলেন স্টেগান। অবসর ভেঙে ফিরেছেন টনি ক্রুস। অপরদিকে রক্ষণভাগে কিমিখ-রুডিগার, মাঝমাঠে জামাল মুসিয়ালা-গুন্ডোগানসহ সামনে কাই হাভার্টজকে নিয়ে গড়া শক্তিশালী জার্মানির সামনে স্বাগতিক হিসেবেও যেন খেই হারিয়ে ফেলে ফ্রান্স। ডেম্বেলে-এমবাপ্পে থেকে শুরু করে ফ্রান্সের গোলকিপার সাম্বা পুরো দল প্রাণপন চেষ্টা চালায় ম্যাচে ফিরতে। কিন্তু কয়েকটি আক্রমণে গেলেও সেগুলো ফিয়ে দেয় বার্সেলোনা স্টার স্টেগান।

ম্যাচে জার্মানির নেয়া ১১টি শটের বিপরীতে ফ্রান্সের শট ছিল ১১টি। জার্মানির ৫টি কর্নার ও ২টি অফসাইডের বিপরীতে ফ্রান্সের অফসাইড ও কর্নার ছিল যথাক্রমে ২টি ও ৩টি।

উল্লেখ্য, এই ম্যাচ জিতে ১০ বছর পর ফ্রান্সের বিপক্ষে টানা দুম্যাচ জিতল জার্মানি। এর আগে ২০১৩-১৪ সালে ফরাসিদের বিপক্ষে ব্যাক টু ব্যাক জয় ছিল তাদের। অপরদিকে ২০২২ ফিফা বিশ্বকাপের পর থেকে এখন পর্যন্ত মাত্র দুটি ম্যাচ হেরেছে ফ্রান্স, দুটিই জার্মানির বিপক্ষে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply