ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি: ‘এবার চুক্তি সই হবে না, আরও কিছু কাজ বাকি’

|

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জলবিদ্যুৎ আমদানিতে ভুটানের সঙ্গে এবার চুক্তি সই হবে না। আরও কিছু কাজ বাকি আছে। তবে আমরা আশা করছি এটি খুব শিগগিরই হবে।

সোমবার (২৫ মার্চ) রাজধানীর একটি হোটেলে ঢাকা সফররত ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুকের সঙ্গে বৈঠকের পরে দুপুরে তিনি এ কথা বলেন। ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানিতে ভারত সহায়তা করবে বলেও এ সময় উল্লেখ করেন হাছান মাহমুদ।

পররাষ্ট্রমন্ত্রী জানান, দুই দেশের মধ্যে যোগাযোগ বৃদ্ধিতে আলোচনা হয়েছে। যোগাযোগ বাড়াতে বাংলাদেশ-ভুটান-ইন্ডিয়া-নেপাল (বিবিআইএন) আবার যুক্ত হোক, এজন্য অনুরোধ জানিয়েছি। ভুটানের রাজা বিষয়টি গুরুত্বসহকারে শুনেছেন। এছাড়া, ভুটানে বিমানের ফ্লাইট সপ্তাহে মাত্র দুইটি, এটি বাড়ানোর বিষয়েও কথা হয়েছে।

এর আগে ভুটানের রাজা ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সরকারপ্রধান শেখ হাসিনা ও ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুকের উপস্থিতিতে দুই দেশের মধ্যে তিনটি সমঝোতা স্মারক সই হয়। এগুলো হলো ভুটানের থিম্পুতে একটি বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রতিষ্ঠা, কুড়িগ্রামে ভুটানের জন্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা ও ভোক্তা সুরক্ষায় প্রযুক্তিগত সহযোগিতা বিষয়ক। এছাড়া, সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতা সংক্রান্ত চুক্তিটি নবায়ন করা হয়েছে।

আজ সকালে চার দিনের সফরে ঢাকায় পৌঁছান ভুটানের রাজা। বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply