দোল উৎসবে রঙিন পুরান ঢাকা

|

বৈষ্ণব মতে, ফাল্গুনী পূর্ণিমায় ভগবান শ্রীকৃষ্ণ, রাধা ও তার সখীদের সঙ্গে মেতে উঠেছিলেন আবীর খেলায়। যা শুভ শক্তির জয় আর অশুভ শক্তির বিনাশের প্রতীক হিসেবে বিবেচিত সনাতন ধর্মাবলম্বীদের কাছে। সেই দোল যাত্রা বা হোলির আনন্দেই অন্যান্য স্থানের মতো মেতে ওঠেন পুরান ঢাকার শাঁখারি বাজারের সনাতন ধর্মাবলম্বীরা। বসন্তের রঙে নিজেদের রাঙিয়ে তোলেন তরুণ-তরুনীসহ সব বয়সীরা।

শাঁখারি পট্টির মূল গলিটাই যেন হয়ে ওঠে আনন্দঘন এক রঙ যুদ্ধের ময়দান। যেখানে রঙের পিচকারি আর বেলুনে ভরা রঙের বোমা নিয়ে মহড়ায় ব্যস্ত শিশুদের দল। চলে ছোট ছোট দলে ভাগ হয়ে একে অপরকে রঙ মাখিয়ে দেয়ার মজার যুদ্ধ।

গলির দুপাশের বাড়িগুলো যেন একেকটি রঙের দূর্গ। যার জানালা কিংবা বেলকনি থেকে ক্ষণে ক্ষণেই এসে পড়ছে রঙের গোলা, ভিজিয়ে দিচ্ছে ঝুপ করে নামা পানি। এই যুদ্ধে সবাই যেন বিজয়ী, সবার আনন্দই বাঁধভাঙ্গা।

এখানে আসা একজন বলেন, এটা পুরান ঢাকার ঐতিহ্য। অনেক বছর ধরে শাঁখারি বাজারে পূজা হচ্ছে, দোল উৎসব হচ্ছে। আরেকজন নাচের তালে তালে বলেন, প্রচুর উপভোগ করছি। আবহটা নাচ, গান, আনন্দ, হৈ হুল্লোড়ে ভরপুর। আরেকজন প্রফুল্ল পুরান ঢাকাবাসী বলেন, রঙ দিয়ে ভরিয়ে দিলো আমাদের। এতে তার মুখে কোনো অসন্তুষ্টির ছাপ দেখা যায়নি। এই হোলি উৎসব দেখতে অনেকেই প্রতিবছর সপরিবারে আসেন।

পথচারী কিংবা প্রতিবেশী, যারাই এ পথ মাড়িয়েছেন, হতে হয়েছে রঙিন। তবে কারোরই নেই কোনো অভিযোগ। আনন্দের সাথেই মেতে উঠেছেন রঙ খেলায়। রঙ থেকে সুন্দরের প্রত্যাশা করেন তারা।

তাদের একজন আনন্দের সঙ্গে জানান, খুব মজা হচ্ছে। ‘হ্যাপি হোলি’ বলে সমস্বরে চিৎকার করেন তারা। আরেকজন বলেন, সকাল থেকে রঙ খেলা, হাঁড়ি ভাঙ্গা, এই আয়োজন আমাদের খুব ভালো লাগে। পুরান ঢাকাবাসীরা এমন উৎসবমুখর বলে জানান স্থানীয় আরেকজন।

শুধু পুরান ঢাকা নয়, বিভিন্ন স্থানের মতো প্রতিবেশী ভারত থেকেও এসেছে কয়েকটি দল। ভাষাগত পার্থক্য থাকলেও আবির মাখানোর আবেদন যে একই। তারা বলেন, এই দোল উৎসব উপভোগ করছেন। বাংলাদেশের এমন আয়োজনে অবাক হলেও তারা অনেক খুশি বলে জানান।

গলিতে কিছু দূর পরপরই বসানো সাউন্ড বক্সে উচ্চস্বরে বাজে উৎসবের গান। সবাই নেচে গেয়ে আর উল্লাসে উদযাপন করেন দিনটি। পুরান ঢাকাবাসী একজন বলেন, ধর্ম যার যার, উৎসব সবার। আমরা স্বাধীনতা উদযাপনের পাশাপাশি হোলিও উদযাপন করছি।

স্বাধীনতা দিবসের সাথে মিলে গেছে এবারের হোলি উৎসব। তাই হোলির উৎসবে এসেছে ভিন্নমাত্রা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply