পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি-ইন্টার্ন চিকিৎসকরা

|

ভাতা বাড়ানো, বকেয়া ভাতা পরিশোধসহ চার দফা দাবিতে টানা পঞ্চম দিনের মতো সারাদেশে কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করছেন পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা।

আজ বৃহস্পতিবার (২৮ মার্চ) সকালে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে তাদের এ দাবি তুলে ধরা হয়। এসময় কর্মবিরতি ও অবস্থান কর্মসূচিতে প্রায় অর্ধশতাধিক পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসক উপস্থিত ছিলেন।

সেখানে উপস্থিত ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে এফসিপিএস ট্রেনিংয়ে কর্মরত এক চিকিৎসক বলেন, আমাদের ছয় মাস পরপর সরকার নির্ধারিত ভাতা দেয়ার কথা, তা সত্ত্বেও গত নয় মাস ধরে আমাদের কোনো ভাতা দেওয়া হয়নি।

তিনি আরও বলেন, পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের মাসিক ভাতা ৫০ হাজার টাকায় উন্নীতকরণ, বিএসএমএমইউর অধীনে ১২টি প্রাইভেট ইনস্টিটিউটের আবাসিক ও অনাবাসিক চিকিৎসকদের ভাতা পুনরায় চালু করা এবং চিকিৎসক সুরক্ষা আইন ও চিকিৎসকদের নিরাপদ কর্মস্থল নিশ্চিতকরণের দাবিতে আমরা আন্দোলন করে যাচ্ছি।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির এ সময়ে ২৫ হাজার টাকায় চলা কষ্টকর বলেও জানান আন্দোলনে অংশে নেয়াদের কয়েকজন। দুপুর ২টা পর্যন্ত শহীদ মিনারে অবস্থানের পর স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের সাথে বৈঠকে বসেছেন আন্দোলনরত প্রতিনিধিদল। বৈঠক শেষে পরবর্তী কর্মসূচির ঘোষণা দেয়া হবে বলে জানায় তারা।

তাদের দাবিগুলো হলো– পোস্ট গ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎকদের মাসিক ভাতা ৫০ হাজার এবং ইন্টার্ন চিকিৎসকদের মাসিক ভাতা ৩০ হাজারে উন্নত এবং নিয়মিত করতে হবে। এফসিপিএস, রেসিডেন্ট, নন রেসিডেন্ট চিকিৎসকদের বকেয়া ভাতা পরিশোধ করতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধীনে ১২টি প্রাইভেট ইনস্টিটিউটের রেসিডেন্ট, নন রেসিডেন্ট চিকিৎসকদের ভাতা পুনরায় চালু করতে হবে এবং চিকিৎসক সুরক্ষা আইন ও চিকিৎসকদের নিরাপদ কর্মস্থল নিশ্চিত করতে হবে।

এর আগে, গত শনিবার (২৩ মার্চ) চার দফা দাবি নিয়ে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেন পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা। এরপর রোববার (২৪ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করে তারা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply