সেঞ্চুরিবিহীন ইনিংসে ৪৮ বছরের বিশ্বরেকর্ড ভাঙলো শ্রীলঙ্কা

|

সিলেটে আগের ম্যাচ হেরে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মাঠে নামে টাইগাররা। সাকিব আল হাসান দলে ফেরায় আলাদাভাবে উজ্জীবিত ছিল দল। কিন্তু সাগরিকায় দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের বিপক্ষে রীতিমতো ছড়ি ঘুরিয়েছে লঙ্কানরা।

চট্টগ্রাম টেস্টে নিজেদের প্রথম ইনিংসে টেস্ট ক্রিকেটের ইতিহাসে একটি বিশ্বরেকর্ড গড়েছে শ্রীলঙ্কা। ইনিংসে একটিও সেঞ্চুরি হয়নি এমন অবস্থায় দলগতভাবে সর্বোচ্চ রান এখন লঙ্কানদের। এর আগে ভারতের ৫২৪ রানের ইনিংসে একটিও সেঞ্চুরি ছিল না। নিউজিল্যান্ডের বিপক্ষে ভারত এটি করেছিল ১৯৭৬ সালে কানপুর টেস্টে।

প্রথমদিনের ৯০ ওভার শেষে ৩১৪ রানে ৪ উইকেট নিয়ে দ্বিতীয় দিনের ব্যাটিং শুরু করে শ্রীলঙ্কা। দিনের প্রথম সেশনে যোগ হয় আরও ৯৭ রান। সেশনের একমাত্র অর্জন বলতে সাকিব আল হাসানের একটি উইকেট প্রাপ্তি। পরবর্তী ৫ উইকেট পেতে টাইগারদের যেমন বেগ পেতে হয়েছে, তেমনি ফিল্ডিং আর ক্যচ মিসের মহড়া ছিল অনেক।

চট্টগ্রামের আকাশে সকাল থেকেই হালকা বৃষ্টি পড়ছিল। মেঘলা আবহাওয়ার মধ্যেই দিনের খেলা শুরু হয়। প্রথম দিন শেষে ৩৪ রানে দীনেশ চান্ডিমাল ও ধনঞ্জয়া ডি সিলভা ১৫ রানে অপরাজিত থাকেন। দ্বিতীয় দিনের ১৬ তম ওভারে বোলিংয়ে আসেন সাকিব আল হাসান। ব্যক্তিগত ৫৯ রানে সাকিবের বলে লিটনের তালুবন্দি হয়ে সাজঘরে ফেরেন চান্ডিমাল। এই উইকেটের ফলে ৮৬ রানের পঞ্চম উইকেট জুটির পতন ঘটে।

২৮ ওভারে খেলার পরে লাঞ্চ বিরতিতে যায় দুদল। লাঞ্চের পর দিনের দ্বিতীয় সেশনের প্রথম ওভারেই বিদায় নেন ধনাঞ্জয়া। খালেদ আহমেদের এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন লঙ্কান অধিনায়ক। লাঞ্চের আগের ৭০ রানকে আর বাড়াতে পারেননি তিনি।

শেষদিকে প্রভাত জয়াসুরিয়ার ২৮, বিশ্ব ফার্নেন্ডোর ১১ লঙ্কানদের দলগত স্কোরকে আরও কিছুটা বাড়িয়ে দেয়। ইনিংসে অতিরিক্ত রান আসে ৬টি। প্রথম ইনিংসে লঙ্কানরা থামে ৫৩১ রানে। দলের পক্ষে দুই মেন্ডিস খেলেন ৯৩ ও ৯২ রানের ইনিংস।

 বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান ৩টি ও হাসান মাহমুদ পান ২টি উইকেট।  ১টি করে উইকেট তুলে নেন খালেদ আহমেদ ও মেহেদী মিরাজ।

দিনশেষে বাংলাদেশ প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ১ উইকেট হারিয়ে সংগ্রহ করেছে ৫৫ রান। মাহমুদুল হাসান জয় সাজঘরে ফিরে গেছেন ২১ রানে। ক্রিজে আছেন জাকির হোসেন ও তাইজুল ইসলাম।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply