এপ্রিল ফুল দিবসে বোকা বানাবেন কাকে?

|

এপ্রিল মাসের প্রথম দিনটাকে বলা হয় ‘এপ্রিল ফুল’ ডে। এই দিনটি পরিচিতদের বোকা বানানোর ‘শুভ মহরৎ’। তত্ত্ব অনুসারে, পাঁচ শতক আগে শুরু হয়েছিল এপ্রিল ফুলস ডে। শুধু একটা দিনকে কেন বোকা বানানোর জন্য উদযাপন করা হয়? কী থাকতে পারে এর নেপথ্যের কাহিনি? এপ্রিল ফুলস ডে নিয়ে কোন ইতিহাস রয়েছে? দেখে নেওয়া যাক।

অনেকের অনুমান, ১৬ শতকে জুলিয়ান ক্যালেন্ডার থেকে গ্রেগারি জর্জিয়ান ক্যালেন্ডারে পরিবর্তনের সময়কাল থেকেই এই ১ এপ্রিল উদযাপন হয়ে থাকে। ক্যালেন্ডার মাফিক, ১৫৮২ সালে প্রথমবার পয়লা জানুয়ারি থেকে নতুন বছর শুরু হয়। তার আগে, জুলিয়ান ক্যালেন্ডার মতে, ১ এপ্রিলকে বছরের প্রথম দিন ধরা হত।

অর্থাৎ জুলিয়ান ক্যালেন্ডারের সময়ে মার্চের শেষ পর্যন্ত মনে করা হত বছরের শেষ। আর বছরের শুরুর দিনটি হল এপ্রিলের প্রথম দিন। যদিও গ্রেগারি জর্জিয়ান ক্যালেন্ডারে সেটি পাল্টে যায়। তবে গ্রেগারি জর্জিয়ান ক্যালেন্ডারের সূচনা হলেও, তা অনেকেই মেনে নিতে চাননি। অনেকেই ১ এপ্রিলকেই বছরের শুরুর দিন বলে মনে করতে থাকেন।

এরপর থেকে প্রচারিত হতে থাকে যে, যারা জর্জিয়ান ক্যালেন্ডার না মেনে ১ এপ্রিলে নববর্ষ পালন করবে, তাদের ‘বোকা’ বলা হবে। তাদের নিয়ে হবে হাসি ঠাট্টা। গোটা ঘটনাই ইউরোপকে কেন্দ্র করে হতে থাকে। কারণ ফ্রান্সই প্রথম জর্জিয়ান ক্যালেন্ডারের স্বীকৃতি দিতে থাকে। সেই থেকেই ১ এপ্রিল থেকেই ‘এপ্রিল ফুলস ডে’ পালিত হয়।

প্রাচীন রোমে, এই দিনটি একটি ছুটির দিন হিসেবে পালন করা হতো। দিনটিকে ‘হিলারিয়া’ বলা হতো। এপ্রিল ফুলস ডে’র মতোই এই দিন সবাইকে বোকা বানানো হতো।

আবার অনেকে মনে করেন, জিওফ্রে চসারের ক্যান্টারবেরি টেলসও জড়িয়ে রয়েছে দিনটির সঙ্গে। মনে করা হয়, ১৮৩৭ সালে এই দিনটিতেই রেকর্ড করা হয়েছিল ক্যান্টারবেরি টেলস। যা বোকা বানানোর একটি বড় ইঙ্গিত। 

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply